৩৫ কোটি ডলার দেবে এডিবি Reviewed by Momizat on . তিনটি পৃথক প্রকল্পে ৩৫ কোটি ডলার ঋণ ও অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা। রোহিঙ্গাদের জন্য জরুরি সহায়তা, শি তিনটি পৃথক প্রকল্পে ৩৫ কোটি ডলার ঋণ ও অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা। রোহিঙ্গাদের জন্য জরুরি সহায়তা, শি Rating: 0
You Are Here: Home » অর্থনীতি » ৩৫ কোটি ডলার দেবে এডিবি

৩৫ কোটি ডলার দেবে এডিবি

তিনটি পৃথক প্রকল্পে ৩৫ কোটি ডলার ঋণ ও অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা। রোহিঙ্গাদের জন্য জরুরি সহায়তা, শিক্ষার মানোন্নয়ন এবং সৌরবিদ্যুতের মাধ্যমে সেচকাজে এসব অর্থ খরচ করা হবে।

আজ বৃহস্পতিবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে এ-সংক্রান্ত পৃথক তিনটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এতে সই করেন ইআরডি সচিব কাজী সফিকুল আযম ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উভয় পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনটি চুক্তির মধ্যে অন্যতম হলো কক্সবাজারের ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অনুদান দেওয়া হবে। বর্তমান বাজারমূল্যে টাকার পরিমাণ ৮৪০ কোটি টাকা। এই প্রকল্পের আওতায় রোহিঙ্গা ক্যাম্পগুলোর সড়ক নির্মাণ, সুপেয় পানি ও পয়োনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, বিদ্যুতের গ্রিড স্টেশন নির্মাণ ও সড়কবাতি লাগানো, দুর্যোগের ঝুঁকি ব্যবস্থাপনা ও পরিবেশ সহায়ক পরিস্থিতি শক্তিশালী করা হবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এই চার সংস্থা প্রকল্প বাস্তবায়ন করবে। প্রকল্পের মেয়াদ ২০১৮ সালের জুলাই থেকে ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত।

এ ছাড়া মাধ্যমিক পর্যায়ে শিক্ষার সংস্কার ও মানোন্নয়নে সাড়ে ২২ কোটি ডলার ঋণ দেবে এডিবি। বর্তমান বাজারমূল্যে টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ১ হাজার ৯০০ কোটি টাকা। এই প্রকল্পের আওতায় দক্ষতামূলক পাঠ্যক্রম; গণিত, বিজ্ঞান, ইংরেজি ও বাংলাসহ বিভিন্ন বিষয়ে পাঠদান পদ্ধতি উন্নয়ন; তথ্য প্রযুক্তিভিত্তিক পাঠদান; জাতীয় পর্যায়ে পরীক্ষা পদ্ধতির উন্নয়ন করা হবে। প্রকল্পটি ২০২৩ সালে শেষ হবে। ওই সময়ের মধ্যে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা সাড়ে তিন কোটিতে উন্নীত করা হবে। এ ছাড়া ১ লাখ ৪৫ হাজার নতুন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া ১০ হাজারের বেশি নতুন স্কুল হবে।

সৌরবিদ্যুতের মাধ্যমে সেচকাজ পরিচালনার জন্য ২ কোটি ৫৪ লাখ ডলার অনুদান দেবে এডিবি। এই প্রকল্পের আওতায় সেচব্যবস্থার জন্য ১৯ দশমিক ৩ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করা হবে।

About The Author

Number of Entries : 1608

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top