আসছেন রিভা গাঙ্গুলি,যাচ্ছেন শ্রিংলা Reviewed by Momizat on . হর্ষ বর্ধন শ্রিংলা ও রিভা গাঙ্গুলি বাংলাদেশসহ বিশ্বের বেশ কিছু দেশে কূটনৈতিক মিশনে পরিবর্তন আনতে যাচ্ছে ভারত। বাংলাদেশসহ একসঙ্গে কয়েকটি দেশে পরিবর্তন আনা হচ্ছে। হর্ষ বর্ধন শ্রিংলা ও রিভা গাঙ্গুলি বাংলাদেশসহ বিশ্বের বেশ কিছু দেশে কূটনৈতিক মিশনে পরিবর্তন আনতে যাচ্ছে ভারত। বাংলাদেশসহ একসঙ্গে কয়েকটি দেশে পরিবর্তন আনা হচ্ছে। Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » আসছেন রিভা গাঙ্গুলি,যাচ্ছেন শ্রিংলা

আসছেন রিভা গাঙ্গুলি,যাচ্ছেন শ্রিংলা

হর্ষ বর্ধন শ্রিংলা ও রিভা গাঙ্গুলি

বাংলাদেশসহ বিশ্বের বেশ কিছু দেশে কূটনৈতিক মিশনে পরিবর্তন আনতে যাচ্ছে ভারত। বাংলাদেশসহ একসঙ্গে কয়েকটি দেশে পরিবর্তন আনা হচ্ছে। ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাকে পাঠানো হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত নভতেজ স্বর্ণা। এ বছরের শেষ নাগাদ নভতেজ অবসরে যাচ্ছেন। তাঁর স্থলে ডোনাল্ড ট্রাম্পের দেশে যাচ্ছেন শ্রিংলা। বাংলাদেশে হাইকমিশনার হয়ে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস। তিনি এ মুহূর্তে দিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ আইসিসিআরের প্রধানের দায়িত্ব পালন করছেন।

দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকায় ভারতের হাইকমিশনার পদে রদবদল আগামী বছরের শুরুতে হতে পারে। বিশেষ করে বাংলাদেশের নির্বাচন পর্যন্ত ঢাকায় দায়িত্ব পালন করবেন হর্ষ বর্ধন শ্রিংলা। ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় ভারতের হাইকমিশনার পদে যোগ দেন তিনি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বুধবার বলা হয়েছে, বিশ্বের গুরুত্বপূর্ণ বেশ কতগুলো রাজধানীতে কূটনৈতিক মিশনে রাষ্ট্রদূত পরিবর্তনের পরিকল্পনা করছে ভারত। দ্রুত এসব পরিবর্তন করা হবে। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়ায় রাষ্ট্রদূত রদবদল করতে যাচ্ছে ভারত।

মিয়ানমারে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। তাঁকে চীনের রাষ্ট্রদূত করা হতে পারে। চীনে ভারতের রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। গৌতম বামবাওয়ালে ভুটানের থিম্পু থেকে ইসলামাবাদ ও বেইজিংয়ের দায়িত্ব পালন করেছেন। এর ফলে এই অঞ্চলে তিনি হ্যাটট্রিক পোস্টিং উপভোগ করছেন বলে বলা হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘে ভারতের অন্যতম শীর্ষ কূটনীতিক সৈয়দ আকবর উদ্দীন। তিনি সেখানকার দায়িত্বেই থাকবেন বলেই ধারণা করা হচ্ছে। জাপানে থাকা ভারতের রাষ্ট্রদূত সুজন চিন্নয় শিগগিরই অবসরে যাচ্ছেন। তাঁর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বর্তমানে ভারতের অতিরিক্ত সচিব সঞ্জয় ভার্মা। এ বছরের অক্টোবরের শেষের দিকে জাপানের রাজধানী টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফরের দেখভাল করা পর্যন্ত দায়িত্বে থাকতে সুজন চিন্নয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।

থাইল্যান্ডে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত বাগবন্ত বিষ্ণু। তাঁর জায়গায় সেখানে ভারতের রাষ্ট্রদূত হতে যাচ্ছেন সুচিত্রা দুরাই। সুচিত্রা বর্তমানে কেনিয়াতে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।
যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার যশ সিনহা কিছুদিন পরে অবসরে যাবেন। তাঁর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সচিব (পূর্ব) রুচি ঘনশ্যাম। বিক্রম মিশ্রি স্পেনে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে বর্তমানে দায়িত্ব পালন করছেন মিয়ানমারে। তাঁর জায়গায় যাচ্ছেন সৌরভ কুমার। সৌরভ বর্তমানে ইরানে ভারতের রাষ্ট্রদূত। বিক্রম মিশ্রিকে চীনে ভারতের রাষ্ট্রদূত করা হলে ভারতের সাবেক পররাষ্ট্রসচিব এস জয়শঙ্করের পর তিনিই হবেন দ্বিতীয় রাষ্ট্রদূত, যিনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপকভাবে পরিচিত ‘চায়না ব্লকে’র অংশ না হওয়া ব্যক্তি।

About The Author

Number of Entries : 1120

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top