উদ্ধারকৃত ভারতীয় জেলের পরিচয় মিলেছে Reviewed by Momizat on . সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, বাংলাদেশি মালিকাধীন কেএসআরএম গ্রুপের জাহাজ এমভি জাওয়াদের নাবিকেরা চার দিন ধরে সমুদ্রে ভেসে থাকা এক ভারত সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, বাংলাদেশি মালিকাধীন কেএসআরএম গ্রুপের জাহাজ এমভি জাওয়াদের নাবিকেরা চার দিন ধরে সমুদ্রে ভেসে থাকা এক ভারত Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » উদ্ধারকৃত ভারতীয় জেলের পরিচয় মিলেছে

উদ্ধারকৃত ভারতীয় জেলের পরিচয় মিলেছে

উদ্ধারকৃত ভারতীয় জেলের পরিচয় মিলেছে

সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, বাংলাদেশি মালিকাধীন কেএসআরএম গ্রুপের জাহাজ এমভি জাওয়াদের নাবিকেরা চার দিন ধরে সমুদ্রে ভেসে থাকা এক ভারতীয় জেলেকে উদ্ধার করছে। উদ্ধার হওয়া জেলের পরিচয় পাওয়া গেছে। এ ঘটনায় সবাই নাবিকদের মানবিকতার প্রশংসা করছে।

উদ্ধার হওয়া জেলের নাম রবীন্দ্রনাথ ওরফে কানু দাস। তার বাড়ি ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা নামখানার নারায়ণপুর গ্রাম। পরিবারে তার স্ত্রী, কিশোর ছেলে রুদ্রনীল, মেয়ে অনন্যা, বৃদ্ধ বাবা মধুসূধন ও মা অবলাদেবী রয়েছে।

পরিবারের সূত্র থেকে জানা যায়, গত ৩ জুলাই কানু ট্রলারে মাছ ধরতে বের হয়। বুধবার প্রচণ্ড বৃষ্টি হচ্ছিল। ফলে তারা সমুদ্রে যাওয়ার পরিকল্পনা বাদ দেয়। হঠাৎ বৃষ্টি থেমে যাওয়ায়, তার স্ত্রীকে ফোনে সাগরে যাওয়ার কথা জানায়। তারপর থেকে পরিবারের সঙ্গে আর কোন যোগাযোগ হয়নি।

রবীন্দ্রনাথ দাস সাংবাদিকদের জানান, গত ৬ জুলাই শনিবার দুপুরে গভীর সমুদ্রে উত্তাল ঢেউয়ের মুখে ট্রলারটি উল্টে ডুবে যায়। ট্রলারে থাকা ১৫ জনের সবাই বাঁশ ও ভাসমান সরঞ্জাম ধরে আড়াই দিনের মতো একত্রে ভেসে ছিলেন। কিন্তু তারপর উত্তাল ঢেউয়ে সবাই ভিন্ন ভিন্ন দিকে ভেসে যায়। এ চার দিন তিনি বাঁশ ধরে ভেসে ছিলেন।

কানু দাসসহ অন্যান্যদের কোন খোঁজ খবর না পাওয়ায় গ্রামে শোক নেমে আসে। এক প্রতিবেশী পত্রিকায় দাসের উদ্ধারের ঘটনা জানতে পারেন। তিনি পত্রিকা নিয়ে কানুর বাড়িতে পৌছালে মুহূর্তেই তার পরিবারে খুশির ঢল নামে। কিন্তু কানুর পরিবার স্বস্তি পেলেও নিঁখোজ হওয়া অন্যান্য পরিবারগুলো শোকাচ্ছন অবস্থায় আছে। কারণ একই গ্রামের আরও চার জন জেলে নিমাই দাস, গোপাল কয়াল, বাপি মণ্ডল ও সৌরভ সরকার নিঁখোজ রয়েছে।

বাংলাদেশের পণ্যবাহী জাহাজ এম ভি জাওয়াদের ক্যাপ্টেন এস এম নাসিরুদ্দিন জানান, উদ্ধার হওয়া কানু চার দিন ধরে সমুদ্রে ভেসে থাকার কারণে খাবারের অভাবে অসুস্থ ছিল। প্রাথমিক চিকিৎসা ও খাবারের পরে তিনি সুস্থ আছে। তিনি কথা বলা ও ডেকে ঘোরাফেরা করতে পারছেন।

বাংলাদেশ কোস্ট গার্ডের চট্টগ্রাম বিভাগের কর্তা লেফটেন্যান্ট কমাণ্ডার সাইফুল জানান, ভারতের রবীন্দ্রনাথ দাসকে উদ্ধারকারী জাহাজ এম ভি জাওয়াদের সঙ্গে তাদের যোগাযোগ আছে। বাংলাদেশের জলসীমায় প্রবেশ করা প্রায় ৫১৬জন ভারতীয় জেলে জাহাজে নিরাপদে আছে। আবহাওয়া অনুকূল হলে তাদের ভারতে পাঠিয়ে দেওয়া হবে।

ঢাকার ভারতীয় হাই কমিশন সূত্রে জানানো হয়েছে, বাংলাদেশের কোস্টগার্ডের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। আটকে পরা জেলেদের সঠিক সংখ্যা ও তাদের বর্তমান অবস্থার খোঁজ রাখছেন। উদ্ধার হওয়া জেলেদের ভারতে ফেরত পাঠাতে কাজ করছেন।

উদ্ধার হওয়ার পর রবীন্দ্রনাথ দাস এমভি জাওয়াদ জাহাজের নাবিক, বাংলাদেশ কোস্টগার্ডের সদস্য ও এদেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা জানায়।
নতুনখবর/তুষার

About The Author

Number of Entries : 54

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top