দুই শ গণকবরে হাজার-হাজার লাশ Reviewed by Momizat on . নিনবা প্রদেশের মসুল শহর। ২০১৭ সালে এই শহর আইএসের দখলে ছিল। ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলে দুই শ গণকবরে হাজার-হাজার লাশের সন্ধান মিলেছে। দেশটির নিনবা, কিরকুক, সালাউ নিনবা প্রদেশের মসুল শহর। ২০১৭ সালে এই শহর আইএসের দখলে ছিল। ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলে দুই শ গণকবরে হাজার-হাজার লাশের সন্ধান মিলেছে। দেশটির নিনবা, কিরকুক, সালাউ Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » দুই শ গণকবরে হাজার-হাজার লাশ

দুই শ গণকবরে হাজার-হাজার লাশ

নিনবা প্রদেশের মসুল শহর। ২০১৭ সালে এই শহর আইএসের দখলে ছিল।

ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলে দুই শ গণকবরে হাজার-হাজার লাশের সন্ধান মিলেছে। দেশটির নিনবা, কিরকুক, সালাউদ্দিন ও আনাবর এলাকায় এসব গণকবরের সন্ধান পাওয়া যায়। এসব এলাকায় এক সময় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে ছিল। জাতিসংঘের একটি তদন্ত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি জানিয়েছে, ইরাকে ২০২টি গণকবরের সন্ধান মিলেছে। এর মধ্যে নিনবাতে ৯৫, কিরকুকে ৩৭, সালাউদ্দিনে ৩৬ ও আনাবর ২৪টি গণকবর পাওয়া গেছে। এসব গণকবরে নারী, শিশু, বৃদ্ধ, প্রতিবন্ধী, বিদেশি কর্মী ও ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্যসহ ৬ থেকে ১২ হাজার লাশ রয়েছে।

ইরাকে নিযুক্ত জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি জে এন কুবি বলেন, মানুষের ভয়ংকর পরিণতির বিষয় আমাদের প্রতিবেদনে নথিভুক্ত হয়েছে। যা অত্যন্ত নিষ্ঠুর ও জঘন্য ঘটনা।

গত ২০১৪ সালে ইরাকের বিভিন্ন এলাকা দখলে নিয়ে শাসন করে আইএস। সে সময় নির্বিচারে হত্যাকাণ্ড সংঘটিত হয়েছি। এ ছাড়া বিভিন্ন সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় ইরাকি সরকারি বাহিনী আইএস ও সন্ত্রাস দমনের নামে অভিযান পরিচালনা করেছে। সেসব অভিযানে সন্ত্রাসীসহ অনেক সাধারণ মানুষও মারা গেছে।

About The Author

Number of Entries : 2048

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top