ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বের ভোট হচ্ছে Reviewed by Momizat on . আন্তর্জাতিক ডেস্ক : ২৩ এপ্রিল, মঙ্গলবারের এই পর্বে ১৩টি রাজ্য ও কেন্দ্র শাসিত দুটি অঞ্চলের ১১৭টি লোকসভা আসনে ভোট হচ্ছে, খবর বার্তা সংস্থা রয়টার্স, এনডিটিভির। রা আন্তর্জাতিক ডেস্ক : ২৩ এপ্রিল, মঙ্গলবারের এই পর্বে ১৩টি রাজ্য ও কেন্দ্র শাসিত দুটি অঞ্চলের ১১৭টি লোকসভা আসনে ভোট হচ্ছে, খবর বার্তা সংস্থা রয়টার্স, এনডিটিভির। রা Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বের ভোট হচ্ছে

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বের ভোট হচ্ছে

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বের ভোট হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : ২৩ এপ্রিল, মঙ্গলবারের এই পর্বে ১৩টি রাজ্য ও কেন্দ্র শাসিত দুটি অঞ্চলের ১১৭টি লোকসভা আসনে ভোট হচ্ছে, খবর বার্তা সংস্থা রয়টার্স, এনডিটিভির। রাজ্যগুলোর মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজ রাজ্য গুজরাট ও কেরালার সবগুলো লোকসভা আসনে ভোট হবে। কর্নাটকের অর্ধেকও আজ ভোট দিচ্ছে। এদিনের গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে বিজেপি প্রধান অমিত শাহ্, কংগ্রেস পার্টির প্রধান রাহুল গান্ধী আছেন।অমিত গুজরাটের গান্ধীনগর আসন থেকে আর রাহুল কেরালার ওয়ানাড আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।এ পর্যায়ে ১৮ কোটি ৮০ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

ভারতের এ নির্বাচনের মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি। সাত পর্বে বিশ্বের বৃহত্তম এ নির্বাচনী যজ্ঞের ভোট গ্রহণ করা হচ্ছে। ১১ এপ্রিল প্রথম পর্বের ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন শুরু হয়, ১৮ এপ্রিল দ্বিতীয় পর্বের ভোট গ্রহণের পর মঙ্গলবার তৃতীয় পর্বের ভোট গ্রহণ করা হচ্ছে।২৯ এপ্রিল চতুর্থ পর্বের ভোট গ্রহণ করা হবে এবং ১৯ মে পর্যন্ত আরও তিনটি পর্বে ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন শেষ হবে।২৩ মে ভোট গণনা করা হবে এবং সেদিনই ফলাফল প্রকাশের কথা রয়েছে।

মোদী মঙ্গলবার সকালে গান্ধীনগরে তার ৯৮ বছর বয়সী মায়ের সঙ্গে দেখা করে তার দোয়া নিয়ে ভোট দিতে যান। গান্ধীনগর থেকে খোলা জিপে চড়ে আহমেদাবাদের ভোট কেন্দ্রে যান তিনি।ভোট দেওয়ার পর তিনি বলেন, “সন্ত্রাসবাদের অস্ত্র আইইডি, আর গণতন্ত্রের শক্তি ভোটার আইডি। ভোটার আইডি আইইডি থেকে অনেক অনেক বেশি শক্তিশালী।”

গুজরাটের ২৬টি, কেরালার ২০টি আসনের পাশাপাশি কর্নাটক ও মহারাষ্ট্রের ১৪টি করে আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। এছাড়া উত্তর প্রদেশের ১০টি আসনে, ছত্তিশগড়ের সাতটি, উড়িষ্যার ছয়টি, বিহার ও পশ্চিম বঙ্গের পাঁচটি করে আসনে, আসামের চারটি, গোয়ার দুইটি, জম্মু ও কাশ্মীরের একটি, কেন্দ্রশাসিত দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউয়ের একটি করে আসনে ভোট গ্রহণ করা হচ্ছে।

এ দিনের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে সমাজবাদী পার্টির মুলায়ম সিং যাদব, বিজেপির বরুণ গান্ধী ও জয়া প্রদা, পিডিপির মেহবুবা মুফতি, কংগ্রেসের শশী থারুর উল্লেখযোগ্য।

নতুনখবর/সোআ

About The Author

Number of Entries : 451

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top