ভারতে ভোট শুরু Reviewed by Momizat on . আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের দুটি আসন কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভোটগ্রহণ হচ্ছে। এই দুটি আসনেও কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে ভোট। শেষ হবে ৬টায়।লোকসভ আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের দুটি আসন কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভোটগ্রহণ হচ্ছে। এই দুটি আসনেও কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে ভোট। শেষ হবে ৬টায়।লোকসভ Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » ভারতে ভোট শুরু

ভারতে ভোট শুরু

ভারতে  ভোট শুরু

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের দুটি আসন কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভোটগ্রহণ হচ্ছে। এই দুটি আসনেও কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে ভোট। শেষ হবে ৬টায়।লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ রাজ্য ও সিকিমে বিধানসভার ভোটগ্রহণ হবে। এ ছাড়া ওডিশা রাজ্যের কিছু আসনেও বিধানসভার ভোট হবে আজ।হেভিওয়েট নেতাদের মধ্যে যাদের ভাগ্য নির্ধারিত হবে তাঁরা হলেন, পাঁচ কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি, (নাগপুর) কিরেন রিজিজু (অরুনাচল পশ্চিম), জেনারেল ভি কে সিং (গাজিয়াবাদ), সত্যপাল সিং (ভাগপত) এবং মহেশ শর্মা (গৌতমবুদ্ধ নগর)। রাষ্ট্রীয় লোকদল প্রধান অজিত সিং এবং তাঁর ছেলে জয়ন্ত চৌধুরীও আজ জনরায়ের মুখে।

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশের ৮০ আসনের মধ্যে আট আসনে ভোটগ্রহণ চলছে। এখানে বিজেপির সঙ্গে সমাজবাদী পার্টি (এসপি) ও বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) তীব্র লড়াই হবে।পশ্চিমবঙ্গে সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোট। কোচবিহারে ২ হাজার ১০টি কেন্দ্রে ভোট শুরু হয়েছে। এই বুথের মধ্যে ১ হাজার ২৫৩টি বুথ স্পর্শকাতর হিসেবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এসব বুথে নিয়োগ করা হয়েছে ৪৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আর বাকি ৮৫৭টি বুথে নিয়োগ করা হয়েছে সশস্ত্র পুলিশ।

আলিপুরদুয়ার কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে ১ হাজার ৮৩৪টি বুথে। এর মধ্যে ৫৪৪টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। এখানে নিয়োগ করা হয়েছে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে এক হাজার ২০টি বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। বাকি ৮১৪টি বুথে থাকছে সশস্ত্র পুলিশ।

পশ্চিমবঙ্গে দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮ জন প্রার্থী। এর মধ্যে রয়েছে বিজেপি, তৃণমূল, কংগ্রেস, বাম দল ফরোয়ার্ড ব্লক, আরএসপিসহ কয়েকটি ছোট দল এবং স্বতন্ত্র প্রার্থীরা। মূলত এই দুটি আসন বাম দল ফরোয়ার্ড ব্লক এবং আরএসপির দখলে ছিল। পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর আসন দুটি চলে যায় তৃণমূলের হাতে।

আলিপুরদুয়ার আসনে উল্লেখযোগ্য প্রার্থীর মধ্যে রয়েছেন, তৃণমূলের দশরথ তিরকে, বিজেপির জন বারলা, আরএসপির মিলি ওরাওঁ এবং কংগ্রেসের মোহনলাল বসুমাতা প্রমুখ। আর কোচবিহার কেন্দ্রের উল্লেখযোগ্য প্রার্থী হলেন, তৃণমূলের পরেশ চন্দ্র অধিকারী, বিজেপির নিশীথ প্রামাণিক, ফরোয়ার্ড ব্লকের গোবিন্দ রায়, কংগ্রেসের পিয়া রায় চৌধুরী প্রমুখ। এই দুটি কেন্দ্রে রয়েছে প্রচুর আদিবাসী সম্প্রদায়ের মানুষের বাস। রয়েছেন প্রচুর চা শ্রমিক।

নতুনখবর/সোআ

About The Author

Number of Entries : 321

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top