সাবেক আর্চবিশপ ফিলিপ উইলসন বাড়িতে বন্দী থাকবেন Reviewed by Momizat on . অ্যাডিলেডের সাবেক আর্চবিশপ ফিলিপ উইলসন। সাবেক ক্যাথলিক আর্চবিশপ ফিলিপ উইলসনকে কারাগারের পরিবর্তে বাড়িতে বন্দী রাখার নির্দেশ দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। গির্জায় অ্যাডিলেডের সাবেক আর্চবিশপ ফিলিপ উইলসন। সাবেক ক্যাথলিক আর্চবিশপ ফিলিপ উইলসনকে কারাগারের পরিবর্তে বাড়িতে বন্দী রাখার নির্দেশ দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। গির্জায় Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » সাবেক আর্চবিশপ ফিলিপ উইলসন বাড়িতে বন্দী থাকবেন

সাবেক আর্চবিশপ ফিলিপ উইলসন বাড়িতে বন্দী থাকবেন

সাবেক আর্চবিশপ ফিলিপ উইলসন বাড়িতে বন্দী থাকবেন

অ্যাডিলেডের সাবেক আর্চবিশপ ফিলিপ উইলসন।

সাবেক ক্যাথলিক আর্চবিশপ ফিলিপ উইলসনকে কারাগারের পরিবর্তে বাড়িতে বন্দী রাখার নির্দেশ দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। গির্জায় শিশু নিগ্রহের ঘটনা ধামাচাপা দেওয়ার দায়ে তাঁকে ১২ মাসের দণ্ডাদেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, আদালতের এই নির্দেশের কারণে কারাগারে যেতে হবে না ফিলিপ উইলসনকে। বাড়িতে সাজা ভোগ করতে হবে। তবে আদালতের এ নির্দেশের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবীরা।

অ্যাডিলেডের আর্চবিশপ ফিলিপ উইলসন বিশ্বের সবচেয়ে বয়স্ক ক্যাথলিক হিসেবে এ অপরাধে অভিযুক্ত ও দোষী সাব্যস্ত হন। এ ঘটনায় তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

আদালতে ম্যাজিস্ট্রেট বলেন, খুব শিগগির ফিলিপ উইলসন তাঁর আত্মীয়ের বাড়িতে এ সাজা ভোগ করা শুরু করবেন। সেখানে একটি ট্র্যাকিং ডিভাইসের সঙ্গে যুক্ত করে তাঁর গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। ছয় মাস পর তিনি প্যারোল পাওয়ার উপযুক্ত হবেন।

অভিযোগকারী এক ভুক্তভোগী উইলসনকে ক্ষমা প্রার্থনার দাবি করেছিলেন। আজ আদালত ছেড়ে যাওয়ার সময় উইলসনকে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি কোনো মন্তব্য করেননি।

১৯৭০-এর দশকে নিউ সাউথ ওয়েলসের মাইতল্যান্ডে যাজক জেমস ফ্লেচারের সহকারী ছিলেন ফিলিপ উইলসন। জেমস ফ্লেচারের বিরুদ্ধে গির্জার ছেলেশিশুদের যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। ফিলিপের বিরুদ্ধে অভিযোগ, এ ঘটনা তাঁকে জানানো হলেও তিনি তা প্রতিকারের কোনো চেষ্টা করেননি; বরং গির্জার ভাবমূর্তি রক্ষার জন্য ঘটনাটি আড়াল করেন।

নয়টি শিশুকে যৌন নির্যাতনের অপরাধে ফ্লেচার ২০০৪ সালে দোষী সাব্যস্ত হন। ২০০৬ সালে কারাগারেই তাঁর মৃত্যু হয়।

শিশু অবস্থায় ওই সময় নির্যাতনের শিকার পিটার গ্রেগ নামের এক ব্যক্তি আদালতকে জানান, ১০ বছর বয়সে তাঁকে যৌন নিপীড়ন করা হয়। এর পাঁচ বছর পর তিনি উইলসনকে সমস্ত ঘটনা খুলে বলেন।

তবে আদালতকে উইলসন বলেন, তিনি ওই সময়ে যাজক জেমস ফ্লেচারের যৌন নির্যাতনের বিষয়ে অবগত ছিলেন না। তাঁর কাছে অভিযোগ করার ঘটনাটিও মনে নেই। উইলসনের আইনজীবীরা তাঁকে আলঝেইমার রোগে আক্রান্ত দেখিয়ে চারবার মামলা থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার আবেদন করেন। তবে আদালত তা আমলে নেননি।

About The Author

Number of Entries : 1120

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top