এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩.৯৩ শতাংশ Reviewed by Momizat on . ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য করেছেন, যাদের মধ্যে জিপিএ-ফাইভ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন। গত বছর এ পরীক্ষায় ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য করেছেন, যাদের মধ্যে জিপিএ-ফাইভ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন। গত বছর এ পরীক্ষায় Rating: 0
You Are Here: Home » জাতীয় » এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩.৯৩ শতাংশ

এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩.৯৩ শতাংশ

এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩.৯৩ শতাংশ

২০১৯ সালের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য করেছেন, যাদের মধ্যে জিপিএ-ফাইভ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-ভাইভ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার ও জিপিএ-ভাইভ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

বুধবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ফলাফলের সারসংক্ষের তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

প্রকাশিত ফলাফল অনুযায়ী আটটি সাধারণ শিক্ষাবোর্ডে পাস করেছে ৭১ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী। মোট জিপিএ-ফাইভ পেয়েছেন ৪১ হাজার ৮০৭ জন।

মাদ্রাসা বোর্ডে পাস করেছে ৮৮ দশমিক ৫৬ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-ফাইভ পেয়েছে দুই হাজার ৫৪৩ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮২.৬২। জিপিএ ফাইভ পেয়েছে তিন হাজার ২৩৬ জন।

গত ১ এপ্রিল থেকে এএইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। শেষ হয় মে মাসের মাঝামাঝি সময়ে। এবছর ১০টি বোর্ডের অধীনে ৯ হাজার ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের সাড়ে ১৩ লাখের মতো শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন ছাত্র এবং ৬ লাখ ৮৭ হাজার ৯ জন ছাত্রী।

নতুনখবর/তুষার

About The Author

Number of Entries : 142

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top