মধ্যরাতে শেষ হচ্ছে ভোটের প্রচারনা Reviewed by Momizat on . নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটির মেয়র পদের উপনির্বাচনে প্রার্থীদের প্রচার শেষ হচ্ছে মঙ্গলবার মধ্যরাতে।বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তর সিটির নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটির মেয়র পদের উপনির্বাচনে প্রার্থীদের প্রচার শেষ হচ্ছে মঙ্গলবার মধ্যরাতে।বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তর সিটির Rating: 0
You Are Here: Home » জাতীয় » মধ্যরাতে শেষ হচ্ছে ভোটের প্রচারনা

মধ্যরাতে শেষ হচ্ছে ভোটের প্রচারনা

মধ্যরাতে শেষ হচ্ছে  ভোটের প্রচারনা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটির মেয়র পদের উপনির্বাচনে প্রার্থীদের প্রচার শেষ হচ্ছে মঙ্গলবার মধ্যরাতে।বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডে মেয়র পদে এবং উত্তর ও দক্ষিণ সিটির নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে এই ভোট হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং দক্ষিণের নতুন ১৮ ওয়ার্ডের নির্বাচনী এলাকায় বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্টরা সাধারণ ছুটির বাইরে থাকবে।

ঢাকা উত্তরের মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম নৌকা প্রতীক নিয়ে, জাতীয় পার্টির শাফিন আহমেদ লাঙ্গল প্রতীক নিয়ে, এনপিপির আনিসুর রহমান দেওয়ান আম প্রতীক নিয়ে, স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম টেবিল ঘড়ি প্রতীক নিয়ে এবং পিডিপির শাহীন খান বাঘ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উত্তর সিটির উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা আবুল কাসেম জানান, ভোটের ৩২ ঘণ্টা আগে প্রচার বন্ধ করার নিয়ম। সে অনুযায়ী প্রার্থীরা মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত প্রচার চালাতে পারবেন।

“আজ মধ্যরাত থেকে ২ মার্চ রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো মিছিল, সভা, শোভাযাত্রা করা যাবে না।” ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, উত্তর সিটির নির্বাচনী এলাকায় ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে ২৪ ঘণ্টা যন্ত্রচালিত যানচলাচলে নিষেোজ্ঞা থাকবে।

সেই সঙ্গে ২৬ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে ১ মার্চ মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।
তবে সিটি করপোরেশনের আওতাধীন মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা ও মহানগর থেকে বের হওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক, প্রধান প্রধান সংযোগ সড়কে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

ভোট তথ্য

ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর এবং দক্ষিণ সিটির সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ড ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন হবে বৃহস্পতিবার।

এছাড়া ঢাকা উত্তর সিটির ৯ ও ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মারা যাওয়ায় সেখানে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল। ৯ নম্বর ওয়ার্ডে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হওয়ায় ভোটের আর প্রয়োজন হচ্ছে না।

প্রার্থী ৩২২ জন

উত্তর সিটি মেয়র পদে ৫ জন

উত্তরের সম্প্রসারিত ১৮ ওয়ার্ড: সাধারণ কাউন্সিলর পদে ১১৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ জন

উত্তরের ৯ নম্বর ওয়ার্ড: একক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

উত্তরের ২১ নম্বর ওয়ার্ড: ৭ জন

দক্ষিণের সম্প্রসারিত ১৮ ওয়ার্ড: সাধারণ ওয়ার্ডে ১২৫ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ২৪ জন

উত্তর সিটি

সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ওয়ার্ড ১৮

ভোটকেন্দ্র ১২৯৫, ভোটকক্ষ ৬৪৮২

ভোটার ৩০৩৫৬২১ জন; পুরুষ ১৫৬৩৫৩০, নারী ১৪৭২০৯১

নতুন ১৮ ওয়ার্ড

সাধারণ ওয়ার্ড ১৮, সংরক্ষিত ৬

ভোটকেন্দ্র ২৪৩, ভোটকক্ষ ১৪৭২

ভোটার ৫৯০৭০৫; পুরুষ ২৯৮২৮৫, নারী ২৯২৪২০

দক্ষিণ সিটির নতুন ১৮ ওয়ার্ড

সাধারণ ওয়ার্ড ১৮, সংরক্ষিত ৬

ভোটকেন্দ্র ২৩৫, ভোটকক্ষ ১২৫২

ভোটার ৪৯৬৭৩৫; পুরুষ ২৫৪৪৯৭, মহিলা ২৪২২৩৮

নিরাপত্তা

প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৩ জন আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন।

নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৭২ জন ও দক্ষিণ সিটিতে ২৪ জন নির্বাহী হাকিম নিয়োজিত রয়েছেন। বিচারকি হাকিম রয়েছেন ২৪ জন।

নতুনখবর/সোআ

About The Author

Number of Entries : 206

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top