দুই নারীর নাম প্রস্তাব ইইউ’র দুই শীর্ষ পদে Reviewed by Momizat on . দীর্ঘ তর্কবিতর্কের পর ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ পদগুলির জন্য প্রার্থী তালিকা স্থির করছেন । ইউরোপীয় পার্লামেন্ট এই প্রস্তাব অনুমোদনের পরই তা কার্যকর হবে। প্রায় ৩ দি দীর্ঘ তর্কবিতর্কের পর ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ পদগুলির জন্য প্রার্থী তালিকা স্থির করছেন । ইউরোপীয় পার্লামেন্ট এই প্রস্তাব অনুমোদনের পরই তা কার্যকর হবে। প্রায় ৩ দি Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » দুই নারীর নাম প্রস্তাব ইইউ’র দুই শীর্ষ পদে

দুই নারীর নাম প্রস্তাব ইইউ’র দুই শীর্ষ পদে

দুই নারীর নাম প্রস্তাব ইইউ’র দুই শীর্ষ পদে

দীর্ঘ তর্কবিতর্কের পর ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ পদগুলির জন্য প্রার্থী তালিকা স্থির করছেন । ইউরোপীয় পার্লামেন্ট এই প্রস্তাব অনুমোদনের পরই তা কার্যকর হবে।

প্রায় ৩ দিন ধরে দরকষাকষির পর অবশেষে ইউরোপীয় ইউনিয়নের ৫ শীর্ষ পদের জন্য প্রার্থীতালিকা সম্পর্কে ঐকমত্যে পৌঁছেছেন সদস্য দেশগুলির শীর্ষ নেতারা। তবে মনোনীত প্রার্থীরা ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন পাবেন কিনা, সে বিষয় নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে। একদিকে ইইউ দেশগুলির জাতীয় সরকার, অন্যদিকে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের মধ্যে সংঘাত দেখা দিলে গোটা প্রক্রিয়া আবার জটিল হয়ে পড়বে।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের প্রচারের শুরুতেই প্রধান রাজনৈতিক শিবিরগুলি তাদের শীর্ষ প্রার্থীদের নাম স্থির করেছিল। কিন্তু নির্বাচনের ফলাফল জানার পর দেখা গেল, কোনো প্রার্থীই শীর্ষ পদগুলির জন্য প্রয়োজনীয় সমর্থন পাচ্ছেন না। গত রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত অনেক আলাপ আলোচনার পর একেবারে নতুন কিছু নাম উঠে এসেছে।

ইইউ শীর্ষ নেতারা সম্মিলিতভাবে কমিশনের প্রেসিডেন্ট পদের জন্য জার্মানির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ফন ডেয়ার লাইয়েনকে মনোনীত করেছেন। তবে জার্মানি ভোটদানে বিরত ছিল। কারণ জার্মানির মহাজোট সরকারের শরিক এসপিডি দল এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। উল্লেখ্য, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ফন ডেয়ার লাইয়েন একাধিক বিতর্কিত সিদ্ধান্তের জন্য জার্মানিতে প্রবল চাপের মুখে রয়েছেন। এক সংসদীয় কমিটি তার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে।

ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান পদে ফ্রান্সের ক্রিস্টিন লাগার্দের নাম মনোনীত করা হয়েছে। লাগার্দ বর্তমানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এর প্রধানের দায়িত্ব পালন করছেন। ইউরোপের দুই শীর্ষ পদের জন্য দুই নারীর নাম উঠে আসায় নীতিগতভাবে একাধিক মহল সন্তুষ্টি প্রকাশ করেছে। এর আগে এই দুই পদে কোনো নারীকে দেখা যায়নি।

প্রার্থী তালিকায় আরও দুই ব্যক্তির নাম স্থির করেছেন ইইউ নেতারা। বেলজিয়ামের বর্তমান প্রধানমন্ত্রী শার্ল মিশেল ইইউ সরকারগুলির পরিষদের প্রেসিডেন্ট পদের মনোনয়ন পেয়েছেন। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বরেল ইইউর পররাষ্ট্র বিষয়ক প্রধান হতে পারেন।

শুধু ইউরোপীয় পার্লামেন্টের প্রধানের পদ নিয়ে সংশয় রয়ে গেছে। বুধবার সংসদ সদস্যরা আড়াই বছরের জন্য এই পদে ইতালির ডাভিড সাসোলি অথবা জার্মানির স্কা কেলারকে নির্বাচিত করতে পারেন।

ইইউর সদস্য দেশের সরকারগুলির পরিষদের বিদায়ী প্রধান ডোনাল্ড টুস্ক এই প্রার্থী তালিকাকে স্বাগত জানিয়ে বলেন, শীর্ষ নেতারা নারী ও পুরুষ প্রার্থীদের মধ্যে আদর্শ ভারসাম্য বজায় রাখতে পেরেছেন। বড় ও ছোট দেশগুলির মধ্যেও ক্ষমতা বণ্টনের প্রতিফলন দেখা যাচ্ছে।
নতুনখবর/তুষার

About The Author

Number of Entries : 366

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top