সমুদ্রের নীচে রেললাইন! Reviewed by Momizat on . এক স্থান থেকে অন্য স্থানে যোগাযোগের ক্ষেত্রে বিভিন্ন মাধ্যম রয়েছে । তবে এবার সমদ্রের নিচে চলবে রেলগাড়ি। ভারতের মুম্বাই থেকে আরব আমিরাতের ফুজাইরাহ-এ চালু হওয়ার ক এক স্থান থেকে অন্য স্থানে যোগাযোগের ক্ষেত্রে বিভিন্ন মাধ্যম রয়েছে । তবে এবার সমদ্রের নিচে চলবে রেলগাড়ি। ভারতের মুম্বাই থেকে আরব আমিরাতের ফুজাইরাহ-এ চালু হওয়ার ক Rating: 0
You Are Here: Home » ফিচার » সমুদ্রের নীচে রেললাইন!

সমুদ্রের নীচে রেললাইন!

এক স্থান থেকে অন্য স্থানে যোগাযোগের ক্ষেত্রে বিভিন্ন মাধ্যম রয়েছে । তবে এবার সমদ্রের নিচে চলবে রেলগাড়ি। ভারতের মুম্বাই থেকে আরব আমিরাতের ফুজাইরাহ-এ চালু হওয়ার কথা রয়েছে এই ট্রেনের। আমিরশাহির মাসদারের এক স্টার্ট আপ প্রতিষ্ঠান তৈরি করছে দ্রুতগতির এই প্রযুক্তি।

যদিও এই প্রকল্পে প্রথমেই পরীক্ষা করে দেখা হবে। ২০০০ কিলোমিটার বিস্তৃত হবে এই রেলপথ। ৩০০ কিমি প্রতি ঘণ্টায় পানির স্তরের ভারসাম্য বজায় রেখেই এই ট্রেনে চালু হতে পারে।

ট্রেনগুলোতে যাত্রী পরিবহন ছাড়াও পানি, তেল বিনিময় হবে। ফুজাইরাহ থেকে তেল আসবে মুম্বাই বিমানবন্দরে আর নদীর পানি যাবে সেই দেশে।

ম্যাগনেটিক ফ্লোটিং ট্রেনে রেললাইন ও ইঞ্জিনের মধ্যে কোনো ঘর্ষণ থাকবে না। চৌম্বকীয় বিকর্ষণ সম্পন্ন পদ্ধতিতে চলবে এই ট্রেন।

জাপান, কোরিয়া, কানাডায় রয়েছে এই ধরনের ব্যবস্থা। অস্ট্রেলিয়া, আমেরিকা, ইজরায়েল, ব্রিটেনও চেষ্টা করছে এই রেলপথকে তাদের দেশে চালু করার।

About The Author

Number of Entries : 2324

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top