বাংলাদেশ ভারতকে হারাতে উন্মুখ Reviewed by Momizat on . ভারতের বিপক্ষে আজ এভাবেই উদযাপন করতে চায় বাংলাদেশ। ফাইল ফটো বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে আজ ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদ ভারতের বিপক্ষে আজ এভাবেই উদযাপন করতে চায় বাংলাদেশ। ফাইল ফটো বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে আজ ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদ Rating: 0
You Are Here: Home » ক্রিকেট » বাংলাদেশ ভারতকে হারাতে উন্মুখ

বাংলাদেশ ভারতকে হারাতে উন্মুখ

বাংলাদেশ ভারতকে হারাতে উন্মুখ

ভারতের বিপক্ষে আজ এভাবেই উদযাপন করতে চায় বাংলাদেশ। ফাইল ফটো
বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখতে আজ ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। টাইগারদের জন্য বাঁচা-মরার লড়াই হয়ে ওঠা এই ম্যাচের দিকে এখন তাকিয়ে গোটা দেশ।

মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় বার্মিংহ্যামের এজবাস্টনে খেলাটি শুরু হবে। বিটিভি, গাজী টিভি, মাছরাঙা, স্টার স্পোর্টস ওয়ান ও স্টার স্পোর্টস টু খেলাটি সরাসরি সম্প্রচার করবে। এ ছাড়া, অনলাইনে র‍্যাবিটহোলে খেলাটি দর্শকরা সরাসরি উপভোগ করতে পারবেন।

পয়েন্ট টেবিলে বাংলাদেশের উপর আজকের ম্যাচের আগে সাত সংখ্যাটি ভর করেছে। সাত ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান এখন ৭! সৌভাগ্যের সংখ্যা হিসেবে বিবেচিত ৭ কী তবে আজ লাল-সবুজের দলের জন্য জয়ের আগমনী বার্তাই বহন করছে?

বিষয়টি মোটেও সোজা নয়। ওয়ানডে র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা টিম ইন্ডিয়া পয়েন্ট টেবিলেও দ্বিতীয় স্থানে থেকে শেষ চারে যাওয়ার পথে অনেকটাই এগিয়ে আছে। ইংল্যান্ড ছাড়া আর কোনো দলের বিপক্ষে তারা হারের মুখ দেখেনি। ফলে তাদের হারানোর চ্যালেঞ্জটা তাই অনেক কঠিন হতে যাচ্ছে।

শুধু ভারত নয়, এই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ হয়ে উঠতে পারে বাজে আম্পায়ারিং। ২০১৫ বিশ্বকাপের স্মৃতিও তাই ঘুরে ফিরে আসছে। বাণিজ্যিক কারণে তিন মোড়লের প্রধান ভারতের প্রতি আইসিসির পক্ষপাতিত্ব নিয়ে তো আর জল কম ঘোলা হয়নি।

তবে স্টিভ রোডসের শিষ্যরা মাঠের লড়াইতেই সকল মনোযোগ দিতে চাচ্ছেন। নিজেদের দুর্বলতা ঠিক করে সামর্থ্যের সর্বাত্মক প্রয়োগ ঘটিয়ে প্রতিপক্ষের দুর্বলতা খুঁজে সেখানে আঘাত হেনে অদম্য বাঘের মতো দুরন্ত গতিতে ছুটে চলাই এখন মাশরাফী বাহিনীর একমাত্র ধ্যান-জ্ঞান।

যাদের দিকে থাকবে আলাদা নজর

মাশরাফী বিন মোর্ত্তজা (বাংলাদেশ) : বিশ্বকাপে টাইগার অধিনায়কের বোলিং নিয়ে নানামুখী আলোচনা চলছে। ৬ ম্যাচে মাত্র ১ উইকেট পাওয়া নড়াইল এক্সপ্রেসের স্বরূপে না থাকা এবং পর্যাপ্ত উইকেট না পাওয়া নিয়ে অবশ্য বিন্দুমাত্র ভাবছেন না পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। তার একটাই কথা, ক্যাপ্টেন ফ্যান্টাস্টিকের জ্বলে ওঠা কেবলই সময়ের ব্যাপার। আর প্রতিপক্ষ যখন ভারত, তখন তো কথাই নেই। টিম ইন্ডিয়াকে ২ বার হারিয়ে ম্যাচ সেরার পুরস্কার হাতে নিয়েছিলেন নড়াইল এক্সপ্রেস। ২০০৭ বিশ্বকাপে তো বল হাতে ঝলসে উঠে তা সতীর্থ মানজারুল ইসলাম রানার মৃত্যুর শোককে শক্তিতে পরিণত করেছিলেন। আজ তার পুনরাবৃত্তি দেখার অপেক্ষায় টেকনাফ থেকে তেতুলিয়া।

মহেন্দ্র সিং ধোনি : ২০১১ বিশ্বকাপ জয়ী অধিনায়ক এখন শুধুই একজন সিনিয়র খেলোয়াড় হিসেবে ব্যাট ও গ্লাভস হাতে নিজের জাত চিনিয়ে যাচ্ছেন। বিরাট কোহলির কাঁধে নেতৃত্বের ভার থাকলেও মাঠে ধোনির নেতাগিরি এখনো চোখে পড়ে। তার ছোঁয়ায় ভারত নিজেদের আগেই অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। তার অভিজ্ঞতাকে বাংলাদেশের বিপক্ষে কাজে লাগাতে তাই মরিয়া টিম ইন্ডিয়া।

পিচ ও কন্ডিশন

এজবাস্টনের মাঠের বাউন্ডারি আকারে ছোট। ভারত-ইংল্যান্ডের ম্যাচ যে পিচে খেলা হয়েছিল, সেই ২২ গজেই আজ ব্যাট-বলের লড়াই হবে। এক পাশের সীমানা মাত্র ৫৯ মিটার। আরেক পাশে সীমানা ৮০ মিটারের বেশি। ব্যাটিং সহায়ক পিচ হওয়ায় রানের দেখা বেশি মিলবে বলেই ধারণা করা হচ্ছে। তবে পেসাররা কাটারের সহায়তা পাবেন এমন ইঙ্গিতও মিলছে। এমনটি হলে টাইগারদের তুরুপের তাস হবেন মুস্তাফিজুর রহমান। সময় যত পার হবে, ফ্ল্যাট পিচ ততো ধীরগতির হবে। এক্ষেত্রে পরে বোলিং করলে সাকিব-মিরাজ-মোসাদ্দেকরা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। বৃষ্টির পূর্বাভাস না থাকায় নিরবিচ্ছিন্ন খেলা দর্শকরা উপভোগ করবেন, এমনটাই সবার প্রত্যাশা।

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফী বিন মোর্ত্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।

ভারত : রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্ডিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ।
নতুনখবর/তুষার

About The Author

Number of Entries : 142

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top