বাজারে আসছে ১০০০ টাকার নতুন নোট Reviewed by Momizat on . বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬০ মিলিমিটার , ৭০ মিলিমিটার পরিমাপের ১০০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট আগামী বৃহস্পতিবার (২৩ মে) থেকে বাংলাদেশ ব্যাংকের মতি বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬০ মিলিমিটার , ৭০ মিলিমিটার পরিমাপের ১০০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট আগামী বৃহস্পতিবার (২৩ মে) থেকে বাংলাদেশ ব্যাংকের মতি Rating: 0
You Are Here: Home » অর্থনীতি » বাজারে আসছে ১০০০ টাকার নতুন নোট

বাজারে আসছে ১০০০ টাকার নতুন নোট

বাজারে আসছে ১০০০ টাকার নতুন নোট

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬০ মিলিমিটার , ৭০ মিলিমিটার পরিমাপের ১০০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট আগামী বৃহস্পতিবার (২৩ মে) থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য কার্যালয় থেকেও ইস্যু করা হবে।
নতুন নিরাপত্তা সুতাটি ইতোপূর্বে প্রচলনে থাকা নোটের নিরাপত্তা সুতা অপেক্ষা উন্নততর এবং এর কারিগরি প্রযুক্তিও নতুন; যা জাল নোট প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে।
নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে শুধুমাত্র নোটের সম্মুখভাগের বামপাশের নিরাপত্তা সুতাটি পরিবর্তন করা হয়েছে।
নতুন এ নিরাপত্তা সুতাটি ৪ মি মি প্রশ্বস্ত এবং নোটে নিরাপত্তা সুতার ৪টি অংশ (উইন্ডো) দৃশ্যমান থাকবে। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং সোনালী থেকে হালকা সবুজ এবং গাঢ় সবুজ দৃশ্যমান হবে। অর্থাৎ, আলোর অবস্থান ও কৌণিক ভিন্নতার কারণে সুতাটির রং পরিবর্তিত হবে এবং ক্রোকোডাইল প্যাটার্ন গুলো কেন্দ্রীভূত ও বিকেন্দ্রীভূত হতে থাকবে।
এছাড়া নিরাপত্তা সুতার উপর ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ সোনালী রং-এ খচিত রয়েছে ও বাংলায় সাদা রং-এ ‘১০০০ টাকা’ লিখা রয়েছে; যা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভিতরে অবস্থান করবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না।
নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৫টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খস্খসে লেখা, লুকানো ছাপা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।
নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ১০০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটসমূহ (শহীদ মিনার ও কার্জন হলের ছবি সম্বলিত হালকা লাল রংয়ের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত হালকা বেগুনী রংয়ের নোট) বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।

About The Author

Number of Entries : 3254

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top