কানে বাংলাদেশের নির্মাতার ছবি Reviewed by Momizat on . বিনোদন ডেস্ক : ‘গত মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি আমাকে জানানো হয়েছে। একমাত্র বাঙালি হিসেবে সেখানে আমি উপস্থিত ছিলাম। বিষয়টি আমার জন্য খুবই সম্মানে বিনোদন ডেস্ক : ‘গত মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি আমাকে জানানো হয়েছে। একমাত্র বাঙালি হিসেবে সেখানে আমি উপস্থিত ছিলাম। বিষয়টি আমার জন্য খুবই সম্মানে Rating: 0
You Are Here: Home » বিনোদন » কানে বাংলাদেশের নির্মাতার ছবি

কানে বাংলাদেশের নির্মাতার ছবি

কানে বাংলাদেশের নির্মাতার ছবি

বিনোদন ডেস্ক : ‘গত মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি আমাকে জানানো হয়েছে। একমাত্র বাঙালি হিসেবে সেখানে আমি উপস্থিত ছিলাম। বিষয়টি আমার জন্য খুবই সম্মানের, তাই তোমাকে জানাচ্ছি।’ প্যারিস থেকে টেলিফোনে জানালেন আমীরুল আরহাম। তিনি ফ্রান্সপ্রবাসী বাংলাদেশি। কবি, প্রাবন্ধিক, সাংবাদিক ও চলচ্চিত্রকার। ৭২তম কান চলচ্চিত্র উৎসবের অধীনে অনুষ্ঠিত হচ্ছে ৪র্থ সিনেমা পজিটিভ সপ্তাহ। ১৬-২৩ মে অনুষ্ঠেয় সিনেমা পজিটিভের প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছে ফ্রান্স ও বাংলাদেশের ছবি আমীরুল আরহাম পরিচালিত ‘সোশ্যাল বিজনেস’।

কান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত মূলধারার ছবির পাশাপাশি সিনেমা পজিটিভ সপ্তাহে এবার তিনটি বিভাগে ৩৫টি ছবি নির্বাচিত হয়েছে। এর মধ্যে ফিচার ফিকশনে ১৩টি, ফিচার ডকুমেন্টারি ফিল্ম বিভাগে ১০টি আর প্রথম নির্মিত ছবি ১২টি।

চলচ্চিত্র সমাজ নির্মাণে ভূমিকা রাখে? সমাজ নির্মাণে একজন চলচ্চিত্রকারের দায়বদ্ধতা কতটুকু? সামাজিক ন্যায়বিচারে গণতান্ত্রিক অধিকার, বৈশ্বিক অর্থনৈতিক উন্নয়ন, আবহাওয়া ও জলবায়ু নিয়ন্ত্রণ, সপ্তমাত্রিক চলচ্চিত্র শিল্পসমাজ নির্মাণে নতুন কোনো পথরেখা দিতে পারে?—এমনই সব ভাবনা থেকে ফরাসি লেখক, দার্শনিক ও অর্থনীতিবিদ জ্যাক আতালি কান উৎসবের সঙ্গে সমান্তরাল করে ‘সিনেমা পজিটিভ’ আয়োজন করেন। নতুন ধারার এই উৎসব সবার জন্য উন্মুক্ত। ২৩ মে কান উৎসবের সিএনসি প্যাভিলিয়নে তিনটি বিভাগে পাঁচটি পুরস্কার দেওয়া হবে।

আমীরুল আরহাম পরিচালিত তথ্যচিত্রগুলো একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও পুরস্কৃত হয়েছে। এর মধ্যে রয়েছে ‘দ্য লস্ট সৌলস অব বাংলাদেশ’ (২০০০), ‘এ ব্যাংকার ফর দ্য পুওর’ (২০০০), ‘দ্য ডেভিল ওয়াটার’ (২০০৬), ‘শামসুর রাহমান’ (২০০৮), ‘দ্য ওয়াটার অব গোয়ালমারি’ (২০০৯) ও ‘সোশ্যাল বিজনেস’ (২০১৭)।

নতুনখবর/সোআ

About The Author

Number of Entries : 451

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top