যত্নের পরও চুলের সমস্যা দেখা দেয় যেসব কারণে, নতুনখবর ডেস্ক | Reviewed by Momizat on . কর্মব্যস্ত যুগে নারী-পুরুষ নির্বেশেষে আলাদা করে ত্বক বা চুলের যত্ন খুব একটা নেওয়া হয় ওঠে না। সারা বছর চুলের জন্য যেটুকু নিয়মমাফিক প্রয়োজন, সেটুকু মেনে চললেও অনে কর্মব্যস্ত যুগে নারী-পুরুষ নির্বেশেষে আলাদা করে ত্বক বা চুলের যত্ন খুব একটা নেওয়া হয় ওঠে না। সারা বছর চুলের জন্য যেটুকু নিয়মমাফিক প্রয়োজন, সেটুকু মেনে চললেও অনে Rating: 0
You Are Here: Home » ফিচার » যত্নের পরও চুলের সমস্যা দেখা দেয় যেসব কারণে, নতুনখবর ডেস্ক |

যত্নের পরও চুলের সমস্যা দেখা দেয় যেসব কারণে, নতুনখবর ডেস্ক |

যত্নের পরও চুলের সমস্যা দেখা দেয় যেসব কারণে,  নতুনখবর ডেস্ক     |

কর্মব্যস্ত যুগে নারী-পুরুষ নির্বেশেষে আলাদা করে ত্বক বা চুলের যত্ন খুব একটা নেওয়া হয় ওঠে না। সারা বছর চুলের জন্য যেটুকু নিয়মমাফিক প্রয়োজন, সেটুকু মেনে চললেও অনেক সময়ই দেখা যায় চুল নিষ্প্রাণ হয়ে পড়ে। তেলের ব্যবহার না করলেও চুল তৈলাক্ত হয়ে পড়ে।

অনেক সময় দেখা যায় চুলের যথাযথ যত্ন সত্ত্বেও সমস্যা দূর হয় না। প্রতিদিন কোন অভ্যাসগুলোর কারণে যত্ন নেওয়ার পরও চুলের সমস্যা থেকে যাচ্ছে তা জানা থাকা দরকার। চলুন দেখে নেয়া যাক সেসব সমস্যাগুলো-

চুলের ফ্যাশনে ব্যবহৃত জিনিসপত্র: চুলের ফ্যাশন করার নানা রকম উপাদান ব্যবহার করেন অনেকেই। ড্রায়ার থেকে শুরু করে কার্লিং মেশিন, স্ট্রেটনার আবার স্পাইকের জন্য বিশেষ জেল সবই এর আওতায় পড়ে। এসব উপাদানে অনেক রাসায়নিক থাকে। এছাড়া সরাসরি চুলে গরম হাওয়া প্রদান করা ও বিদ্যুতের সাহায্যে চলা যন্ত্রপাতি চুলের জন্য খুব একটা ভাল নয়। এই সব ফ্যাশন উপাদান চুলের গোড়ায় ক্ষতি করে।

নোংরা চিরুনি ও ব্রাশ: চুল নিয়মিত পরিষ্কার করেন, কিন্তু চিরুনি বা ব্রাশ? ক্রমাগত চুলের সঙ্গে ও মাথার ত্বকের সঙ্গে ঘর্ষণের ফলে চিরুনিও নোংরা ও তৈলাক্ত হয়ে যায়। সেই চিরুনি ও ব্রাশের প্রভাবে মাথাও নোংরা ও তেলা হতে শুরু করে।

গরম পানি: চুলের ওপর গরম পানির প্রভাব মারাত্মক। চুল ধোয়া থেকে শুরু করে চুলের পরিচর্যার নানা দিক- গরম পানি একেবারেই উপকারি নয়। যেকোনো ঋতুতে, যেকোনো প্রয়োজনেই চুল ধুতে ব্যবহার করুন ঠান্ডা পানি। প্রতিদিন গরম পানিতে স্নান করলে বা মাথা ধুলে মাথার ত্বক তৈলাক্ত হয়ে যায়।

হাত দেওয়া: চুল ছুঁয়ে দেখা বা চুলকে পরিপাটি রাখার অছিলায় অনেকেরই চুলে বার বার হত দওয়ার স্বভাব রয়েছে। এতে হাতের তালুতে থাকা ঘাম চুলে লাগে। ফলে মাথার তালু তৈলাক্ত হয়ে যায়।

শ্যাম্পু ও কন্ডিশনারের প্রয়োগ: অনেকেরই ধারণা, প্রতিদিন শ্যাম্পু করলে তবেই চুল ভাল থাকে। এ ধারণা ঠিক নয়। বরং বেশি শ্যাম্পুর ব্যবহারও চুলের গোড়া তৈলাক্ত করে দেয়। আবার মাত্র কয়েক ফোঁটা কন্ডিশনার যেখানে চুলের জন্য যথেষ্ট, সেখানে আমরা প্রায়ই বেশি পরিমাণে কন্ডিশনার লাগিয়ে ফেলি তালুতে। এতেও চুল তেলা হয়ে যায়।

নতুনখবর/তুম

About The Author

Number of Entries : 262

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top