মুস্তফা কামালের সম্পদ বেড়েছে Reviewed by Momizat on . মুস্তফা কামাল গত পাঁচ বছরে ১৫ কোটি ৭ লাখ ১৬ হাজার ৬৪ টাকার সম্পদ বেড়েছে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। ২০১৪ সালের নির্বাচনের সময় দাখিল করা তাঁর হলফনামা মুস্তফা কামাল গত পাঁচ বছরে ১৫ কোটি ৭ লাখ ১৬ হাজার ৬৪ টাকার সম্পদ বেড়েছে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। ২০১৪ সালের নির্বাচনের সময় দাখিল করা তাঁর হলফনামা Rating: 0
You Are Here: Home » নির্বাচন ২০১৮ » মুস্তফা কামালের সম্পদ বেড়েছে

মুস্তফা কামালের সম্পদ বেড়েছে

মুস্তফা কামাল

গত পাঁচ বছরে ১৫ কোটি ৭ লাখ ১৬ হাজার ৬৪ টাকার সম্পদ বেড়েছে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। ২০১৪ সালের নির্বাচনের সময় দাখিল করা তাঁর হলফনামা অনুযায়ী ওই সময় তাঁর মোট সম্পদমূল্য ছিল ৪৭ কোটি ১০ লাখ ৫ হাজার ৮৯ টাকা। এবার দাখিল করা তাঁর হলফনামায় মোট সম্পদমূল্য উল্লেখ করা হয়েছে ৬২ কোটি ১৭ লাখ ২১ হাজার ১৫৩ টাকা।

মুস্তফা কামাল একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। তাঁর হলফনামায়ও সে প্রমাণ পাওয়া যায়। খুব স্পষ্ট করে তিনি তাঁর এই সম্পদ বৃদ্ধির কারণ ও হিসাব উল্লেখ করেছেন। হলফনামায় সম্পদ বৃদ্ধির কারণ হিসেবে তিনি বলেছেন, গত পাঁচ বছরে সাংসদ ও মন্ত্রী হিসেবে সম্মানী ভাতা, ব্যাংকের স্থায়ী আমানতের সুদ, বাড়িভাড়া এবং অন্যান্য উৎসের আয় থেকে পারিবারিক ব্যয় ও আয়কর দেওয়ার পর তাঁর সম্পদ বেড়েছে ২৮ কোটি ১৭ লাখ ১ হাজার ৫৭৮ টাকার। এর সঙ্গে তাঁর ভাই গোলাম সারওয়ারের কাছ থেকে দান হিসেবে পেয়েছেন ৫ কোটি টাকা। আর তাঁর দুই কন্যা-কাশফি কামাল ও নাফিসা কামালকে দান করেছেন ১৮ কোটি ৯ লাখ ৮৫ হাজার ৫১৪ টাকা। অবশিষ্ট ১৫ কোটি ৭ লাখ ১৬ হাজার ৬৪ টাকা তাঁর নিজস্ব সম্পদে যুক্ত হয়েছে।

এবারের হলফনামায় উল্লেখিত আ হ ম মুস্তফা কামালের আয়ের উৎস থেকে দেখা যায়, সাংসদ ও মন্ত্রী হিসেবে বছরে সম্মানী ভাতা পেয়েছেন ২৩ লাখ ২৭ হাজার ৫৮০ টাকা। ভাড়া পেয়েছেন ৬ কোটি ৭৭ লাখ ৮৫ হাজার ২৫১ টাকা। ব্যবসা থেকে পেয়েছেন ৩৩ লাখ ৬০ হাজার ১৪৫ টাকা। শেয়ার-সঞ্চয়পত্র ও ব্যাংক আমানতের সুদ থেকে পেয়েছেন ১ কোটি ৫৩ লাখ ১৬ হাজার ৪৮৯ টাকা। লভ্যাংশ হিসেবে পেয়েছেন ৮ লাখ ৪৭ হাজার টাকা। এই মিলে তাঁর বার্ষিক মোট আয় হয়েছে ৯ কোটি ২ লাখ ১২ হাজার ৪৬৫ টাকা। ২০১৪ সালের হলফনামায় তাঁর বার্ষিক আয় উল্লেখ করা হয়েছিল ২ কোটি ৬৯ লাখ ৭৭ হাজার ৬৬৪ টাকা। সে হিসেবে তাঁর বার্ষিক আয় কয়েক গুণ বেড়েছে।

মুস্তফা কামালের অস্থাবর সম্পদের মধ্যে হলফনামা দাখিলের সময় নগদ ছিল ৩ লাখ টাকা। শেয়ার-বন্ড প্রভৃতি ছিল ৭ কোটি ৪৮ লাখ ৪৭ হাজার ১৫৩ টাকার। সেভিং সার্টিফিকেট, সঞ্চয়পত্র, স্থায়ী আমানতে বিনিয়োগ ৩২ কোটি ৪৬ লাখ ৬৫ হাজার ৬৭৫ টাকা। তাঁর মালিকানাধীন গাড়ির মূল্য ১ কোটি ৬৯ লাখ ২৮ হাজার ৭১৮ টাকা। তাঁর স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ৫৫ লাখ ৪৪ হাজার ৭০৪ টাকা মূল্যের কৃষিজমি এবং ১ কোটি ৭৬ লাখ ৮৬ হাজার ৮০ টাকা দামের অকৃষি জমি।

তাঁর দায়-দেনা রয়েছে সর্বমোট ৮ কোটি ৭১ লাখ ৭ হাজার ৬৯৩ টাকা।

About The Author

Number of Entries : 2324

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top