‘রুশ বিপ্লবের চেতনায় গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই’ Reviewed by Momizat on . রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকীর আলোচনা সভা। ঢাকা, ৭ নভেম্বর। রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের চেতনাকে ধারণ করে মানবমুক্তির সংগ্রামকে বেগবান করতে হবে বলে মন্তব্য করেছেন ব রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকীর আলোচনা সভা। ঢাকা, ৭ নভেম্বর। রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের চেতনাকে ধারণ করে মানবমুক্তির সংগ্রামকে বেগবান করতে হবে বলে মন্তব্য করেছেন ব Rating: 0
You Are Here: Home » রাজনীতি » ‘রুশ বিপ্লবের চেতনায় গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই’

‘রুশ বিপ্লবের চেতনায় গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই’

রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকীর আলোচনা সভা। ঢাকা, ৭ নভেম্বর।

রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের চেতনাকে ধারণ করে মানবমুক্তির সংগ্রামকে বেগবান করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেন, মানবমুক্তির এই লড়াই-সংগ্রামের অংশ হিসেবে কমিউনিস্টদের গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইকেও এগিয়ে নিয়ে যেতে হবে।

আজ বুধবার রাজধানীর পুরানা পল্টনের মৈত্রী মিলনায়তনে রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকীতে সিপিবির আলোচনা সভায় মুজাহিদুল ইসলাম সেলিম এসব কথা বলেন।

সিপিবির সভাপতি বলেন, সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লব সারা দুনিয়ার মানবজাতির মুক্তির সংগ্রামে প্রেরণার উৎস। মানবমুক্তির ইতিহাসে অক্টোবর বিপ্লব ও তার নেতা মহামতি লেনিনের নাম চির অক্ষয় হয়ে থাকবে। সমাজতন্ত্রই যে মানব মুক্তির সত্যিকারের পথ, এ কথা দৃঢ়তার সঙ্গে বলা যায়। রুশ বিপ্লব বিশ্ববাসীর কাছে নতুন তাৎপর্য নিয়ে সারা দুনিয়ার শোষিত-মেহনতি মানুষকে অনুপ্রাণিত করে চলেছে।

সংগঠনটির সাবেক সভাপতি ও উপদেষ্টা পরিষদের সদস্য মনজুরুল আহসান খান বলেন, সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লব নতুন তাৎপর্য নিয়ে আজ আবির্ভূত। সারা বিশ্বে সমাজতান্ত্রিক ব্যবস্থার প্রতি মানুষের আগ্রহ ও আস্থা বেড়েছে। কোটি কোটি মানুষ এ আদর্শকে সামনে রেখে মানবমুক্তির সংগ্রাম বেগবান করে তুলছে।

রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকী উপলক্ষে সিপিবি দেশব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দিনব্যাপী আলোকচিত্র ছাড়া প্রবন্ধ উপস্থাপন, চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি সফিউদ্দিন আহমদ, রণেশ দাশগুপ্ত চলচ্চিত্র সংসদের সভাপতি চলচ্চিত্র নির্মাতা মসিহউদ্দিন শাকের, বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সভাপতি গোলাম কিবরিয়া পিনু প্রমুখ বক্তব্য দেন। প্রবন্ধ উপস্থাপন করেন সিপিবির সভাপতিমণ্ডলীর সদস্য অনিরুদ্ধ দাশ অঞ্জন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রীয় কমিটির সদস্য মো. কিবরিয়া।

About The Author

Number of Entries : 2048

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top