রাশিয়ায় ব্যাংক ‘অ্যাকাউন্ট সরিয়ে নিচ্ছে’ ভেনেজুয়েলার পিডিভিএসএ Reviewed by Momizat on . আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি পিডিভিএসএ তাদের যৌথ কারবারি ক্রেতাদের তেল বিক্রির টাকা রাশিয়ার গ্যাজপ্রমব্যাংক এও-তে সদ্য খোলা একট আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি পিডিভিএসএ তাদের যৌথ কারবারি ক্রেতাদের তেল বিক্রির টাকা রাশিয়ার গ্যাজপ্রমব্যাংক এও-তে সদ্য খোলা একট Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » রাশিয়ায় ব্যাংক ‘অ্যাকাউন্ট সরিয়ে নিচ্ছে’ ভেনেজুয়েলার পিডিভিএসএ

রাশিয়ায় ব্যাংক ‘অ্যাকাউন্ট সরিয়ে নিচ্ছে’ ভেনেজুয়েলার পিডিভিএসএ

রাশিয়ায় ব্যাংক ‘অ্যাকাউন্ট সরিয়ে নিচ্ছে’ ভেনেজুয়েলার পিডিভিএসএ

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি পিডিভিএসএ তাদের যৌথ কারবারি ক্রেতাদের তেল বিক্রির টাকা রাশিয়ার গ্যাজপ্রমব্যাংক এও-তে সদ্য খোলা একটি অ্যাকাউন্টে জমা দিতে বলেছে।

বেশ কয়েকটি সূত্র ও শনিবার রয়টার্সের দেখা পিডিভিএসএ-র অভ্যন্তরীণ নথি থেকে এমনটি জানা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

দক্ষিণ আমেরিকার এ দেশটির তেল বিক্রির আয়ে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রবেশাধিকার ঠেকাতে যুক্তরাষ্ট্র গত ২৮ জানুয়ারি যে কঠিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছিল তার প্রতিক্রিয়ায় ভেনেজুয়েলা এ পদক্ষেপ নিল।

তেল বিক্রির অর্থে ভাগ বসাতে ভেনেজুয়েলার বিরোধী নেতা ও স্বঘোষিত ‘ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট’ হুয়ান গুইদো যুক্তরাষ্ট্রভিত্তিক একটি তহবিল গড়ার কাজ করছেন বলে সম্প্রতি তার সমর্থকরা জানিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রসহ ডজনের ওপর দেশ গুইদোকেই ভেনেজুয়েলার বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দিয়েছে। বিরোধী এ নেতাকে ‘যুক্তরাষ্ট্রের পুতুল’ অ্যাখ্যা দিয়ে মাদুরো তার বিরুদ্ধে পশ্চিমা মদদে অভ্যুত্থানচেষ্টার অভিযোগ তুলেছেন।

পিডিভিএসএ তাদের গুরুত্বপূর্ণ অরিনকো বেল্ট উৎপাদন অঞ্চলের যৌথ কারবারে থাকা বিদেশি অংশীদারদেরও ভেনেজুয়েলার রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানির চলমান প্রকল্পগুলোতে থাকবে কি না সে বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাতে চাপ দিচ্ছে বলে এ সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থাটি পিডিভিএসএ-র অর্থায়ন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ফার্নান্দো দে কুইন্টেলের লেখা একটি চিঠিও দেখেছে।

বিদেশিদের সঙ্গে যৌথ কারবার দেখভালকারী বিভাগকে শুক্রবারের তারিখে লেখা ওই চিঠিতে ফার্নান্দো বলেছেন, “মার্কিন ডলার কিংবা ইউরোতে লেনদেনে নতুন ব্যাংকিং নির্দেশনা নিয়ে আপনাদের অবস্থান আনুষ্ঠানিকভাবে জানতে চাই।”

পিডিভিএসএ-র সঙ্গে যৌথ কারবারে থাকা বিদেশি কোম্পানির মধ্যে নরওয়ের ইকুইনর এএসএ, যুক্তরাষ্ট্রভিত্তিক শেভরন কর্পোরেশন ও ফ্রান্সের টোটাল এসএ আছে।

২০১৭ সালে পিডিভিএসএ-র ওপর প্রথম দফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি হলেও এতদিন ধরে কোম্পানিটির যৌথ কারবারিরা যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করেই তেল রপ্তানির অর্থ লেনদেন করতে পারত। যুক্তরাষ্ট্র ও ইউরোপ সংশ্লিষ্ট ব্যাংক ব্যবহার করে তারা পিডিভিএসএ-র চীনা অ্যাকাউন্টেও অর্থ স্থানান্তর করতে পারত।

ভেনেজুয়েলার এ রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি কয়েক সপ্তাহ আগে থেকেই নতুন ব্যাংকিং নির্দেশনা বিষয়ে তাদের গ্রাহকদের অবহিত করে আসছে। পৃথকভাবে অপরিশোধিতে তেল যৌথ কারবারিদের অ্যাকাউন্টগুলোও সরিয়ে নিচ্ছিল।

এ সিদ্ধান্ত পিডিভিএসএ-র কিছু অংশীদারকেও আতঙ্কিত করে তোলে; জানুয়ারিতে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেওয়ার পর এ অংশীদাররা কারাকাস থেকে তাদের কর্মীদের সরিয়েও নেয়া শুরু করে।

যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞায় শেভরন, হালিবার্টন, জেনারেল ইলেকট্রিক কোম্পানির বেকার হিউজেস এবং স্লামবারসেই এনভির মতো ভেনেজুয়েলায় কাজ করা মার্কিন তেল কোম্পানিগুলোকে দক্ষিণ আমেরিকা থেকে তাদের সব কার্যক্রম গুটিয়ে নিতে সময় বেঁধে দেওয়া হয়।

ইউরোপীয় ইউনিয়ন তাদের সদস্যভুক্ত দেশগুলোকে নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত গুইদো নেতৃত্বাধীন ভেনেজুয়েলার অস্থায়ী সরকারকে স্বীকৃতি দিতে উৎসাহ যুগিয়ে যাচ্ছে। দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা অথবা এ অঞ্চলে বিক্রি হওয়া তেলের আয় যেন মাদুরোর কাছে না যায় সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথাও ইউরোপ ভাবছে বলে জানিয়েছে রয়টার্স।

নতুনখবর/সোআ

About The Author

Number of Entries : 451

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top