সৌদি নারীরা আরও স্বাধীনতা পেল Reviewed by Momizat on . স্বাধীনতার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল সৌদি আরবের নারীরা। পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে এখন থেকে পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে না দেশটির নারীদের। সাধারণ পু স্বাধীনতার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল সৌদি আরবের নারীরা। পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে এখন থেকে পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে না দেশটির নারীদের। সাধারণ পু Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » সৌদি নারীরা আরও স্বাধীনতা পেল

সৌদি নারীরা আরও স্বাধীনতা পেল

সৌদি নারীরা আরও স্বাধীনতা পেল

স্বাধীনতার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল সৌদি আরবের নারীরা। পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে এখন থেকে পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে না দেশটির নারীদের। সাধারণ পুরুষের মতো বেড়াতে যেতে পারবেন। দেশটির রাজপরিবারের বরাত দিয়ে এই খবর দিয়েছে বিবিসি।

কট্টর মুসলিম দেশ হিসেবে পরিচিত সৌদি আরবের নারীরা এতদিন পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া পাসপোর্ট পেতেন না। একা একা ঘুরতেও পারতেন না।

ঘোষণা করা এই নিয়মে ২১ বছর কিংবা তার বেশি বয়সী নারীদের পাসপোর্ট আবেদনের জন্য কোনো পুরুষ অভিভাবকের অনুমতি লাগবে না। শুধু তাই নয়, প্রাপ্তবয়স্ক সব নারীই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। এই নিয়মের সঙ্গে নারীদের জন্য সন্তানের জন্মনিবন্ধনের অধিকার চালু হয়েছে। এখন থেকে বিয়ের পাশাপাশি বিচ্ছেদের বিষয়টি তারা নিবন্ধন করতে পারবেন।

কর্মক্ষেত্রে নারীদের এগিয়ে নেওয়ার জন্য সমতার কথা বলা হয়েছে। নতুন নিয়মে নারী-পুরুষ নির্বিশেষে সব মানুষ সমানভাবে কাজের সুযোগ পাবেন।

দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান কয়েক বছর ধরে এই অবস্থায় পরিবর্তন আনার চেষ্টা করছেন। নারীদের অংশগ্রহণ বাড়িয়ে ২০৩০ সাল নাগাদ দেশের অর্থনীতি আরও চাঙা করতে চাইছেন তিনি।

সাম্প্রতিক সময়ে বেশকিছু সামাজিক ও ধর্মীয় কঠোর রীতিনীতি থেকে সরে আসছে সৌদি আরব। রাজপরিবারের প্রভাবশালী যুবরাজ সালমান সামাজিক সংস্কারের মাধ্যমে নিজের ক্ষমতা সুসংহত করার চেষ্টা করছেন। এরই ধারাবাহিকতায় দেশটিতে সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের উদ্যোগ নেন তিনি। এরই অংশ হিসেবে দেশটির নারীদের ওপর চলতে থাকা বেশ কিছু নিষেধাজ্ঞা শিথিল করা হয়।

ইতোমধ্যে সেখানে গাড়ি চালানো, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখা, সিনেমা হলে গিয়ে চলচ্চিত্র দেখা, সেনাবাহিনীতে নারীদের অন্তর্ভুক্ত করার অনুমতি মিলেছে নারীদের। এবার পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে পুরুষ অভিভাবকের অনুমতির দরকার হবে না সিদ্ধান্ত নেয় দেশটি।
নতুনখবর/তুম

About The Author

Number of Entries : 262

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top