৯ হাজার বছরের পুরোনো মুখোশ! Reviewed by Momizat on . গোলাপি আর হলুদ বেলেপাথর দিয়ে তৈরি নব্যপ্রস্তর যুগের মুখোশ।  গোলাপি আর হলুদ বেলেপাথর দিয়ে তৈরি নিখুঁত একটি মুখোশ। এর কপোলের হাড়ের স্পষ্ট গঠন আর খাড়া নাকের আকৃতি গোলাপি আর হলুদ বেলেপাথর দিয়ে তৈরি নব্যপ্রস্তর যুগের মুখোশ।  গোলাপি আর হলুদ বেলেপাথর দিয়ে তৈরি নিখুঁত একটি মুখোশ। এর কপোলের হাড়ের স্পষ্ট গঠন আর খাড়া নাকের আকৃতি Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » ৯ হাজার বছরের পুরোনো মুখোশ!

৯ হাজার বছরের পুরোনো মুখোশ!

গোলাপি আর হলুদ বেলেপাথর দিয়ে তৈরি নব্যপ্রস্তর যুগের মুখোশ। 

গোলাপি আর হলুদ বেলেপাথর দিয়ে তৈরি নিখুঁত একটি মুখোশ। এর কপোলের হাড়ের স্পষ্ট গঠন আর খাড়া নাকের আকৃতি দেখে মনে হবে যে সদ্য তৈরি করা হয়েছে। এমনই একটি মুখোশ প্রকাশ করেছে ইসরায়েলের অ্যান্টিকস কর্তৃপক্ষ (আইএএ)। মুখোশটির বয়স নয় হাজার বছর! বিশ্বে এত বছরের পুরোনো এমন মুখোশ রয়েছে মাত্র ১৫টি। নব্যপ্রস্তর যুগের মুখোশ এগুলো।

অধিকৃত পশ্চিম তীরের দক্ষিণে হেবরনে এই মুখোশের সন্ধান পাওয়া যায়। অনলাইন গণমাধ্যম টাইমস অব ইসরায়েল জানায়, চলতি বছরের প্রথম দিকে চোরদের কাছ থেকে মুখোশটি উদ্ধার করা হয়। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছুই স্পষ্ট করে বলেনি তারা।

বিশ্বে এত বছরের পুরোনো এমন মুখোশ রয়েছে মাত্র ১৫টি।

গতকাল বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, আইএএর প্রত্নতত্ত্ববিদ রনিত লুপু বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘মুখোশটি প্রাকৃতিকভাবে তৈরি। আপনারা এর কপোলের হাড় দেখতে পাবেন। এর নিখুঁত নাক স্পষ্ট।’ তিনি ধারণা করেন, মুখোশটি ধর্মীয় উপাসনার কাজে ব্যবহার করা হতো। মুখোশটির শেষ প্রান্তে গর্ত দেখে ধারণা করা হয়, এটি প্রদর্শনের জন্য রাখা ছিল।

আইএএ এক বিবৃতিতে জানায়, বিশ্বে এমন মাত্র ১৫টি মুখোশ রয়েছে, যার মধ্যে ১৩টিই রয়েছে ব্যক্তিগত সংগ্রহে। এতে এ বিষয়ে গবেষণা করা কঠিন হয়ে পড়েছে।

About The Author

Number of Entries : 3254

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top