Reviewed by Momizat on . চীনে বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি দুর্ঘটনার কবলে পড়ে সাগরে বিধস্ত হয় অনেক বিমান। কারণ পানিতে অবতরণ করার ক্ষমতা নেই বিমানের। তবে এই ধারণা পাল্টে দিয়ে বিশ্বে চীনে বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি দুর্ঘটনার কবলে পড়ে সাগরে বিধস্ত হয় অনেক বিমান। কারণ পানিতে অবতরণ করার ক্ষমতা নেই বিমানের। তবে এই ধারণা পাল্টে দিয়ে বিশ্বে Rating: 0

চীনে বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি

দুর্ঘটনার কবলে পড়ে সাগরে বিধস্ত হয় অনেক বিমান। কারণ পানিতে অবতরণ করার ক্ষমতা নেই বিমানের। তবে এই ধারণা পাল্টে দিয়ে বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি করেছে চীন। যে বিমান মূলত পানিতে নামতে ও চলতে পারবে এবং আকাশে দাপট দেখাতে পারবে।

যেকোনো মুহূর্তে বিপর্যয় এবং জঙ্গলের আগুন নেভানোর কাছে এই বিমানকে ব্যবহার করা হবে বলে জানিয়েছে চীন। বিমান প্রস্তুতকারী সংস্থার দাবি, এটাই বিশ্বের সবচেয়ে বড় বিমান।

বেইজিংয়ের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না বা (এভিআইসি) বিমানটিকে প্রকাশ্যে এনেছে। চীনের সংবাদ মাধ্যম সিনহুয়া জানিয়েছে, চিন্র গুয়াংডং প্রদেশের ঝাওহাই নগরী এজি-সিক্স হান্ড্রেড নামের এই বিমানটিকে প্রকাশ্যে আনা হয়। এজি-সিক্স হান্ড্রেড বিমান আকারে প্রায় বোয়িং সেভেন থ্রি সেভেনের এর সমান।

এখন পর্যন্ত যত উভচর বিমান তৈরি করা হয়েছে তার মধ্যে চীনের বিমানটি সবচেয়ে বড়। এই বিমান নির্মাণকে চীনা বিমান শিল্পের জন্য উল্লেখযোগ্য সাফল্য হিসেবে তুলে ধরা হচ্ছে। সাগর সম্পদ অনুসন্ধান, পরিবেশ সংক্রান্ত নজরদারি এবং পরিবহনের ক্ষেত্রে এ বিমান ব্যবহার করা যাবে।
নতুনখবর/তুম

About The Author

Number of Entries : 262

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top