দাবানলের ফলে ১০০ কোটি প্রাণীর মৃত্যু, আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর Reviewed by Momizat on . অস্ট্রেলিয়ায় দাবানল শুরু হয় গত বছরের সেপ্টেম্বরে দাবানলের ফলে এখন পর্যন্ত প্রায় একশ’ কোটি (এক বিলিয়ন) প্রাণীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।বিশ্বের সব অস্ট্রেলিয়ায় দাবানল শুরু হয় গত বছরের সেপ্টেম্বরে দাবানলের ফলে এখন পর্যন্ত প্রায় একশ’ কোটি (এক বিলিয়ন) প্রাণীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।বিশ্বের সব Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » দাবানলের ফলে ১০০ কোটি প্রাণীর মৃত্যু, আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর

দাবানলের ফলে ১০০ কোটি প্রাণীর মৃত্যু, আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর

দাবানলের ফলে ১০০ কোটি প্রাণীর মৃত্যু, আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর

অস্ট্রেলিয়ায় দাবানল শুরু হয় গত বছরের সেপ্টেম্বরে দাবানলের ফলে এখন পর্যন্ত প্রায় একশ’ কোটি (এক বিলিয়ন) প্রাণীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।বিশ্বের সবচেয়ে শুষ্কতম জনবহুল মহাদেশের সঙ্কটের নজিরবিহীন পরিস্থিতি উদ্ভূত হওয়ায় প্রাণী মৃত্যুর সংখ্যা আগের অনুমানের তুলনায় দ্বিগুণ (৫০ কোটি)।

গত বুধবার ইউনির্ভাসিটি অব সিডনির বিজ্ঞানী ক্রিস ডিকম্যান এক তথ্য প্রকাশ করে জানান, শুধুমাত্র নিউ সাউথ ওয়েলসে ৮০ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে। আর পুরো দেশে তা একশ’ কোটি হবে। এর মধ্যে স্তন্যপায়ী, পাখি, সরীসৃপ প্রজাতির প্রাণী উল্লেখযোগ্য।

ক্রিস ডিকম্যান বলেন, অস্ট্রেলিয়ায় চলমান দাবানল বিশ্বের অন্যপ্রান্তে কী ধরনের প্রভাব ফেলেছে, আমাদের এ বিষয়টিও পর্যালোচনা করে দেখা দরকার। এতো সংখ্যক প্রাণী মৃত্যুও বিষয়টি খুবই ‘বেদনাদায়ক’ বলে মন্তব্য করেন বাস্তুতন্ত্র বিষয়ক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্ট সায়েন্সের এ গবেষক।
অস্ট্রেলিয়ার পরিবেশ বিষয়ক মন্ত্রী সসান লে বলেন, দাবানলে এ অঞ্চলের অন্তত ৩০ শতাংশ কোয়ালার মৃত্যু হয়েছে, কারণ এতে তাদের আবাসস্থল পুড়েছে।

শুধু প্রাণী মৃত্যু নয়, দাবানলে মারা গেছেন ২০ জনের বেশি মানুষ। আর এতে ২৫ মিলিয়ন একর বনাঞ্চল পুড়ে গেছে, যা যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের তুলনায় বড়।
এর আগে পরিবেশ সংরক্ষণ পরিষদের পরিবেশবিদ মার্ক গ্রাহাম বলেন, অত্যন্ত গরম ও দ্রুত ছড়িয়ে পড়া এ দাবানলে পুড়ে মরে গেছে অসংখ্য প্রাণী। বিশাল এলাকা এখনো জ্বলছে দাবানলে। এতে সামনের দিনগুলোতে আরও অনেক প্রাণী পুড়ে মরবে।
পরে হয়তোবা ওইসব প্রাণীদের মরদেহই খুঁজে পাওয়া যাবে না। স্বেচ্ছাসেবী প্রাণী উদ্ধারকর্মী ট্র্যাসি বার্গেস বলেন, প্রত্যাশার চেয়ে খুব কম প্রাণীকে আহতাবস্থায় চিকিৎসার জন্য আনা হচ্ছে, যা বেশ উদ্বেগজনক।

About The Author

Number of Entries : 162

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top