ভারত নতুন বেষ্টনী বসাচ্ছে বাংলাদেশের সীমান্তে , আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর Reviewed by Momizat on . প্রতিবেশী দেশ ভারত বাংলাদেশ সীমান্তে পুরনো কাঁটাতারের বদলে নতুন বেষ্টনী বসাচ্ছে । দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন প্রতিবেশী দেশ ভারত বাংলাদেশ সীমান্তে পুরনো কাঁটাতারের বদলে নতুন বেষ্টনী বসাচ্ছে । দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » ভারত নতুন বেষ্টনী বসাচ্ছে বাংলাদেশের সীমান্তে , আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর

ভারত নতুন বেষ্টনী বসাচ্ছে বাংলাদেশের সীমান্তে , আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর

ভারত নতুন বেষ্টনী বসাচ্ছে বাংলাদেশের সীমান্তে  , আন্তর্জাতিক ডেস্ক , নতুন খবর

প্রতিবেশী দেশ ভারত বাংলাদেশ সীমান্তে পুরনো কাঁটাতারের বদলে নতুন বেষ্টনী বসাচ্ছে । দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। খবরে বলা হয়েছে, এবার যে বেষ্টনী বসানো হচ্ছে তা কাটা যাবে না। ভারতের অপর প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সঙ্গে সীমান্তেও এই নতুন বেষ্টনী বসানো হবে।

বিএসএফ সূত্র অনুযায়ী,এই নতুন বেষ্টনী স্থাপন করতে ১৪ কোটি ৩০ লাখ ৪৪ হাজার রুপি ব্যয় করা হয়েছে । সীমান্তে ইতোমধ্যে ৭.১৮ কিলোমিটার জুড়ে নতুন বেষ্টনী বসানোর কাজ সম্পন্ন হয়েছে । গড়ে প্রতি কিলোমিটার স্থাপনে ব্যয় হয়েছে প্রায় ২ কোটি রুপি। ভারতের কেন্দ্রীয় সরকার পুরনো কাঁটাতারের বদলে নতুন বেষ্টনী স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে, যা আগের চেয়ে অনেক বেশি কার্যকর হবে।
খবরে বলা হয়েছে, এখনএমন বেষ্টনী স্থাপন করা হবে যা সহজে কাটা যাবে না । এরই মধ্যে আসামের শিলচর সেক্টরের লাঠিটিলা এলাকায় পাইলট প্রকল্প হিসেবে তা বাস্তবায়ন করা হয়েছে। আরও কয়েকটি স্থানে নির্মাণাধীন রয়েছে।
বিএসএফ সূত্র আরও জানায়, সীমান্ত বেষ্টনী অনেক স্থানেই অকার্যকর হয়ে পড়েছে। এর ফলে অনুপ্রবেশকারীরা ভারতে প্রবেশ করতে পারছে। যেসব স্থানে বেষ্টনী দুর্বল সেখানে অতিরিক্ত বিএসএস সদস্য মোতায়েন করা হয়েছে।

গত বছর কেন্দ্র সরকার পাকিস্তান (১০ কিলোমিটার) ও বাংলাদেশ (৬১ কিলোমিটার) সীমান্তে ৭১ কিলোমিটার অত্যাধুনিক সীমান্ত ব্যবস্থাপনা স্থাপনের উদ্যোগ নেয়। যা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ওই প্রকল্পের দ্বিতীয় ধাপে ১ হাজার ৫৫ কিলোমিটারে এই ব্যবস্থা স্থাপন করা হবে।

নতুন খবর/ এ,এম

About The Author

Number of Entries : 162

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top