জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ,নিজস্ব প্রতিবেদক , নতুন খবর Reviewed by Momizat on . ক্রেতা আর দর্শনার্থীদের ভিড়ে বেশ জমে উঠেছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রচণ্ড শীত আর ঘনকুয়াশার মাঝে সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় দেখা যায় মেলা প্রাঙ্গণ ক্রেতা আর দর্শনার্থীদের ভিড়ে বেশ জমে উঠেছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রচণ্ড শীত আর ঘনকুয়াশার মাঝে সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় দেখা যায় মেলা প্রাঙ্গণ Rating: 0
You Are Here: Home » অর্থনীতি » জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ,নিজস্ব প্রতিবেদক , নতুন খবর

জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ,নিজস্ব প্রতিবেদক , নতুন খবর

জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ,নিজস্ব প্রতিবেদক , নতুন খবর

ক্রেতা আর দর্শনার্থীদের ভিড়ে বেশ জমে উঠেছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রচণ্ড শীত আর ঘনকুয়াশার মাঝে সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় দেখা যায় মেলা প্রাঙ্গণে। ক্রেতা দর্শনার্থীমুখরে বিক্রেতারা খুশি পণ্য বিক্রিতে। অন্যদিকে আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরও সরব।

সরেজমিন মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, সকালে দর্শনার্থীদের সংখ্যা কম দেখা গেলেও দুপুরের পর থেকে ধীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হয় দর্শনার্থীদের। যদিও গত ১২ দিন তেমন কোনো ক্রেতা বা দর্শনার্থীর দেখা পায়নি বিক্রেতারা। তবে ক্রেতা ও দর্শনার্থীমুখর মেলার প্রত্যাশায় ছিলেন আয়োজক ও বিক্রেতারা।

কনকনে ঠাণ্ডা উপেক্ষা করে মোহাম্মদপুর, কলেজ গেট, বিজয় সরণি, আগারগাঁও, মিরপুর, সূত্রাপুরসহ ঢাকার বিভিন্ন এলাকা থেকে দল বেঁধে মেলা প্রাঙ্গণে ছুটে আসতে দেখা যায় নানা বয়সের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। মেলায় প্রবেশ করেই অনেকেই ছুটেছেন পছন্দের পণ্যের স্টলগুলোতে। ক্রেতাদের ভিড়ে বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলের বিক্রযকর্মীরা ব্যস্ত।

ভালো বিক্রিতে বিক্রেতার মুখেও ছিল হাসি। মেলায় ইলেকট্রনিক্স পণ্য, রান্নার সামগ্রী ও প্লাস্টিক পণ্যের দোকানে ক্রেতাদের ভিড় ছিল লক্ষণীয়। মেলায় আগত বেশকিছু প্রতিষ্ঠানে পণ্য ক্রয়ে লোভনীয় ছাড়ের ব্যবস্থা থাকায় ক্রেতা দর্শনার্থীরা সেদিকেই ভিড় বেশি দেখা যায়।

অন্যদিকে ক্রেতারা যাতে পণ্য ক্রয় করে প্রতারিত না হন সেদিকে লক্ষ্য রেখে বিভিন্ন অভিযান পরিচালনা করে যাচ্ছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিকার অধিদফতর। মেলা শুরুর ১২ দিনের মাথায় পাঁচজন ক্রেতার চারটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। দাম বেশি নেওয়া, পণ্যের গায়ে মূল্যতালিকা, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকায় এসব অভিযোগ করেন ভোক্তারা।

এর মধ্যে একটি অভিযোগ প্রমাণিত হওয়ায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। তিনটি অভিযোগ সমঝোতার মাধ্যমে সমাধান হয়েছে বলে জানা গেছে। একটি অভিযোগ প্রমাণিত হয়নি বলে জানিয়েছে অধিদফতরের কর্মকর্তারা।

অভিযোগগুলোর মধ্যে এস এস ট্রেড ইন্টারন্যাশনালের বিরুদ্ধে রকিবুল হাসান নামের এক ভোক্তার অভিযোগের ভিত্তিতে পণ্যের মেয়াদোত্তীর্ণ তারিখ পরিবর্তন করায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে জরিমানার ২৫ শতাংশ অর্থাৎ ২,৫০০ টাকা অভিযোগকারীকে দেওয়া হয়। এছাড়া পণ্যের গায়ে মূল্যতালিকা, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ তারিখ উল্লেখ না থাকায় নজরুল স্টোরের বিরুদ্ধে দুজন ভোক্তার অভিযোগ সমঝোতার মাধ্যমে এ সমাধান করা হয়। একইভাবে যারা লিখিত অভিযোগ করছেন সেগুলো গুরুত্বের সহিত বিবেচনা নিয়ে মনিটরিং করছেন বলেও জানা গেছে। ভোক্তাদের অভিযোগের পাশাপাশি নিজ উদ্যোগে অভিযানও পরিচালনা করছেন তারা।

আয়োজক প্রতিষ্ঠান রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) তথ্যানুসারে মাসব্যাপী বাণিজ্য মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৮৩টি প্যাভিলিয়ন ও স্টল অংশগ্রহণ করেছে। এর মধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬৪টি, সাধারণ প্যাভিলিয়ন ১৩টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ৫৯টি, প্রিমিয়াম মিনি প্যাভিলিয়ন ৪২টি রয়েছে।

ইপিবির তথ্য অনুযায়ী, মেলায় বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, বুনাই, দুবাই, ইতালি ও তাইওয়ানের প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

মেলার আয়োজক প্রতিষ্ঠান রপ্তানি উন্নয়ন ব্যুরোর উপ-পরিচালক এবং মেলার সদস্য সচিব আব্দুর রউফ জানিয়েছেন, মেলা শুরুর দিকে প্রতি বছরই দর্শনার্থীর আগমন কিছুটা কম দেখা গেলেও এখন থেকে মেলা বেশ জমে উঠেছে। যতই দিন অতিবাহিত হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা তার নিজস্বতা ফিরে পাচ্ছে।

নতুন খবর, এ,এম

About The Author

Number of Entries : 162

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top