বাগদাদে আবাও রকেট হামলা, আন্তর্জাতিক ডেস্ক : নতুন খবর Reviewed by Momizat on . ইরাকের রাজধানী বাগদাদে গ্রিন জোনের অভ্যন্তরে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা চালানো হয়েছে তিন দফায়। এই গ্রিন জোনে সরকারি অফিস ও বিদেশী দূতাবাসগুলো অবস্থিত। এ ইরাকের রাজধানী বাগদাদে গ্রিন জোনের অভ্যন্তরে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা চালানো হয়েছে তিন দফায়। এই গ্রিন জোনে সরকারি অফিস ও বিদেশী দূতাবাসগুলো অবস্থিত। এ Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » বাগদাদে আবাও রকেট হামলা, আন্তর্জাতিক ডেস্ক : নতুন খবর

বাগদাদে আবাও রকেট হামলা, আন্তর্জাতিক ডেস্ক : নতুন খবর

বাগদাদে আবাও রকেট হামলা, আন্তর্জাতিক ডেস্ক :  নতুন খবর

ইরাকের রাজধানী বাগদাদে গ্রিন জোনের অভ্যন্তরে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা চালানো হয়েছে তিন দফায়। এই গ্রিন জোনে সরকারি অফিস ও বিদেশী দূতাবাসগুলো অবস্থিত। এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বাগদাদের গ্রিন জোনে এসব রকেট আঘাত হেনেছে।

বাগদাদের গ্রিন জোনে আজ মঙ্গলবার তিনটি কাতিউসা রকেট আঘাত হেনেছে। তিনটি রকেটের মধ্যে দুটি মার্কিন দূতাবাসের কাছে আঘাত হেনেছে। ইরাকি পুলিশের বরাতে সংবাদমাধ্যম রয়টার্স এ তথ্য জানিয়েছে।

তবে ওই হামলার ঘটনায় এখনও পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। রকেট হামলার পর পরই ওই এলাকায় সতর্কতা সাইরেন বাজতে শোনা গেছে।

চলতি মাসে আরও কয়েকবার গ্রিন জোনে হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার জন্য ইরান সমর্থিত আধাসামরিক বাহিনীকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। তবে কোনো পক্ষই এখনও পর্যন্ত এসব হামলার দায় স্বীকার করেনি।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি ছিলেন জেনারেল সোলেইমানি। ইরানের এই জেনারেলের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

তার মৃত্যুর প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এখন পর্যন্ত ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে কয়েক বার হামলার ঘটনা ঘটেছে।
চলতি মাসের মাঝামাঝি সময়ে ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলের আল-তাজি বিমান ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের সদস্যরা ওই ঘাঁটিতে অবস্থান করলেও এসব হামলায় কোনও হতাহত হয়নি বলে জানানো হয়।

আল-তাজি ঘাঁটিতে হামলার দুদিন আগে বাগদাদের উত্তরাঞ্চলে আরেকটি সামরিক ঘাঁটিতেও রকেট হামলা হয়। এতে ইরাকের সামরিক বাহিনীর অন্তত চার সদস্য আহত হয়। এই ঘাঁটিতেও মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের উপস্থিতি রয়েছে।

সূত্র : আল-জাজিরা

About The Author

Number of Entries : 382

Leave a Comment

মুক্তগাছা ভবন, বাড়ি নং -১৩, ব্লক -বি, প্রধান সড়ক, নবোদয় হাউজিং, আদাবর, ঢাকা-১২০৭; সম্পাদক ও প্রকাশক; আলহাজ্ব মোঃ সাদিকুর রহমান বকুল ; জাতীয় দৈনিক আজকের নতুন খবর;

Scroll to top