সর্বশেষ জাতীয় রাজনীতি আন্তর্জাতিক সারাদেশ খেলা স্বাস্থ্য বাণিজ্য বিনোদন চাকরি ভিডিও অডিও

কত মুক্তিপণে ছাড়া পেলেন ২৩ নাবিক?

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ জলদস্যুদের কবলে পড়ার পর থেকেই জাহাজটির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে চলছিল নানা আলোচনা-সমালোচনা। নানা আলোচনার পর দস্যুদের সঙ্গে সমঝোতা হয় জাহাজের মালিকপক্ষের। এরপর দস্যুরা জাহাজ থেকে নেমে যায়। মুক্ত হয় জাহাজ ও ২৩ বাংলাদেশি নাবিক। কীভাবে নাবিকরা জাহাজসহ মুক্ত হলো তা এখনো পরিষ্কার করছে না কোনো পক্ষ।

মুক্তিপণের অঙ্ক কত, তা জানে তিনটি পক্ষ। এক. সোমালিয়ার দস্যুরা, যারা জাহাজটি জিম্মি করেছিল। দুই. মালিকপক্ষ কেএসআরএম গ্রুপ এবং তিন. লন্ডনভিত্তিক জাহাজের বিমা কোম্পানি। এই তিন পক্ষের মধ্যে মালিকপক্ষের সঙ্গে কথা বললে তারা বিষয়টি নিয়ে কোনো কথা বলতে নারাজ।

রোববার (১৪ এপ্রিল) চট্টগ্রামের আগ্রাবাদ এলাকায় এক সংবাদ সম্মেলনে কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম বলেন, আমি উদ্ধার প্রক্রিয়া হ্যান্ডেলিংয়ের জন্য জাতীয় এবং আন্তর্জাতিকভাবে মনোনীত প্রতিনিধি। আমাদের সঙ্গে ওদের কনফারেন্সিয়াল অ্যাগ্রিমেন্ট হয়েছে মুক্তিপণের বিষয়ে আলোচনা না করার জন্য। সেই অ্যাগ্রিমেন্ট অনুযায়ী আমি আপনাদের সঙ্গে কিছু শেয়ার করতে পারব না। কারণ এটা আমি সই করেছি।

তবে তিন ব্যাগে কত ডলার ছিল, তা নিয়ে মালিকপক্ষ কোনো কিছু না জানালেও একাধিক সূত্রে নানা তথ্য মিলেছে। সোমালিয়ার স্থানীয় গণমাধ্যমে বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ হয়েছে। এসব সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, সোমালিয়ার দস্যুরা ৫ মিলিয়ন বা ৫০ লাখ ডলার মুক্তিপণ পেয়ে জাহাজটি ছেড়ে দিয়েছে।

সোমালিয়ার স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি সোমালিয়া অনলাইনের এক্স (সাবেক টুইটার) বার্তায় বলা হয়, পাঁচ মিলিয়ন ডলারের বিনিময়ে জাহাজটি ছেড়ে দিয়েছে দস্যুরা। আরেকটি স্থানীয় সংবাদমাধ্যম পান্টল্যান্ড মিররের এক্স বার্তায় স্থানীয় সূত্রের বরাত দিয়ে বলা হয়, পাঁচ মিলিয়ন ডলার মুক্তিপণ নেওয়ার পর জলদস্যুরা জাহাজটি ছেড়ে দিয়েছে।

পান্টল্যান্ড পোস্টের অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পাঁচ মিলিয়ন ডলার মুক্তিপণ আদায়ের পর দস্যুরা জাহাজটি ছেড়ে দিয়েছে। জলদস্যুরা তীরে অবতরণের সময় সেখানে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছিলেন।

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে জাহাজটি ছিনতাই করে দস্যুরা। ছিনতাইয়ের ৯ দিনের মাথায় দস্যুরা প্রথম মালিকপক্ষের কাছে মুক্তিপণের দাবি জানায়। এরপরই শুরু হয় দর-কষাকষি। দর-কষাকষি চূড়ান্ত হওয়ার পর গতকাল সন্ধ্যার আগে মুক্তিপণের অর্থ দেওয়া হয়।

মুক্তি পাওয়ার পর জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয়। ইউরোপীয় ইউনিয়নের দুটি যুদ্ধজাহাজ এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে নিয়ে যায়।

সর্বশেষ

1

বাড়ল সয়াবিন তেলের দাম

2

শান্তর ডাকে কি ফিরবেন তামিম?

3

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ : নিহত বেড়ে ১৩

4

কত মুক্তিপণে ছাড়া পেলেন ২৩ নাবিক?

5

ইসরায়েলকে বাঁচাতে চীনের হাতে-পায়ে ধরেছে যুক্তরাষ্ট্র

6

দেশে দুর্ভিক্ষ সম্প্রসারিত হচ্ছে : রিজভী

7

সীমান্তে আরেক শহরের পতন, বড় পরাজয়ের মুখে মিয়ানমারের জান্তা

8

কুকি-চিন নিয়ে বিএনপি ইস্যু খুঁজছে : ওবায়দুল কাদের

9

৭ মামলায় নাম নেই কেএনএফ সদস্যদের

10

মসজিদে নববীতে নামাজ আদায় করলেন ২ কোটির বেশি মুসল্লি

11

রাজশাহীতে প্লাস্টিকের গোডাউনে আগুন

12

যেভাবে মুসলিম স্বামীর পাশে দাঁড়ালেন খ্রিষ্টান স্ত্রী

13

সেচের ১ হাজার টাকার জন্য জমিতেই কৃষককে হত্যা

14

পাহাড় কাটার খবরে অভিযান, বন কর্মকর্তাকে হত্যা

15

১৫ এপ্রিলের ট্রেনের ফিরতি টিকিট পাওয়া যাচ্ছে আজ

16

কঠোর নজরদারির মধ্যেও বিনা টিকিটে ট্রেনে উঠছেন যাত্রীরা

17

উত্তপ্ত পরিস্থিতি, বান্দরবান যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

18

আমরা পদে পদে বাধাপ্রাপ্ত হচ্ছি : ড. ইউনূস

19

ঈদযাত্রায় মোটরসাইকেল চলবে কি না জানাল বিআরটিএ

20

বন ও পাহাড় রক্ষায় রাজধানীতে নাগরিক সমাবেশ অনুষ্ঠিত

সম্পাদক ও প্রকাশক মোঃ সাদিকুর রহমান বকুল

খ-২০৬ -১ মেরুল বাড্ডা ঢাকা ১২১২
ফোন : অফিস যোগাযোগ, ০১৭৯৬৩০৪০৩৮ ।
ফ্যাক্স : +৮৮ ০২ ৫৫১৬১000, । ই-মেইল: info@notunkhobor.com
বিজ্ঞাপন বিভাগ: ফোন: ০১৭৯৬৩০৪০৩৮, । ই-মেইল: advertise@notunkhobor.com
সার্কুলেশন : ফোন: ।

| নিউজলেটার

নতুন খবর থেকে প্রতিদিন মেইলে আপডেট পেতে সাবস্ক্রাইব করুন।